মন মজালো ওরে বাউল গান


প্রকাশিত: ০২:০৩ পিএম, ১০ নভেম্বর ২০১৬

দ্বিতীয়বারের মতো আজ থেকে ঢাকা আন্তর্জাতিক ফোক ফেস্টিভালের আসর বসেছে নগরীর আর্মি স্টেডিয়ামে। তিন দিনব্যাপী জমকালো এই উৎসবের প্রথমদিন অনুষ্ঠান শুরু হওয়ার কথা সন্ধ্যা ৬টায়। নির্ধারিত সময়ে আনুষ্ঠানিকভাবে শুরু না হলেও তার আগে বাউলশিল্পী আব্দুর রহমান মঞ্চ মাতিয়ে তোলেন।

বাউলশিল্পী আব্দুর রহমান বিখ্যাত বাউলশিল্পী শাহ আবদুল করিমের প্রধান শিষ্য ছিলেন। একে একে তিনি মঞ্চে পরিবেশন করেন বন্দে পিরিতি শিখাইছে, আসি বলে গেলে বন্ধু ছাড়াও আরো কয়েকটি জনপ্রিয় লোকগান। তার মনমাতানো গায়কি সুরে উৎসুক দর্শক-শ্রোতাদের মন মজে ওঠে।

Fockfest

হবিগঞ্জের আজমিরীগঞ্জে জন্ম নেয়া লোকগানের শিল্পী আব্দুর রহমান আজীবন বাউল গানের ভাবতত্ত্ব নিয়ে জীবনের অর্থ খুঁজেছেন। তার পরিবেশার আগে লোকগানের সঙ্গে আরো কয়েকটি দল নৃত্য পরিবেশন করে পল্লবী ড্যান্স গ্রুপ।

এদিকে কিছুক্ষণের মধ্যেই আনুষ্ঠানিকভাবে পর্দা উঠবে ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট, আন্তর্জাতিক লোকসংগীত উৎসব ২০১৬’। তারপর ধারাবাহিকভাবে গাইবেন টুনটুন বাউল, যুক্তরাজ্যের সাইমন থ্যাকার্স সাভারা কান্তি; তাদের সঙ্গে থাকবেন রাজু দাস বাউল ও ফরিদা ইয়াসমিন, পাকিস্তানের জাভেদ বশির এবং সবশেষে বাংলাদেশের ফোক সম্রাজ্ঞী মমতাজ।

এনই/এসএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।