আলিয়ঁস ফ্রঁসেজে চলচ্চিত্র প্রদর্শনী


প্রকাশিত: ১২:১৮ পিএম, ০৬ নভেম্বর ২০১৬

আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকায় ঢাকা বিশ্ববিদ্যালয় ফিল্ম সোসাইটি এবং রেনোয়া ফিল্ম ক্লাব যৌথভাবে আয়োজন করতে যাচ্ছে দুই দিনব্যাপী একটি চলচ্চিত্র প্রদর্শনীর। আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার অডিটোরিয়ামে আগামীকাল সোমবার (৭ নভেম্বর) দুপুর ২টা ৩০ মিনিটে প্রদর্শনীটি শুরু হবে। ফরাসী কমেডির উপর সাজানো হয়েছে এই  চলচ্চিত্র প্রদর্শনী।

সোমবার দুপুর আড়াইটায় দেখানো হবে ‘লো কোহানু’ ছবিটি। বিকেল ৫ টায় প্রদর্শিত হবে ‘ডেলিকাটেসেন’। উৎসবের শেষ দিন মঙ্গলবার দুপুর ২টা ৩০ মিনিটে দেখানো হবে ‘লো ডিনার দো কন’।

‘লো কোহানু’ ছবিতে দেখা যাবে ইতালিয়ান হলিডেতে বের হয়ে গাড়ি দুর্ঘটনার মুখে পড়েন এক দোকানদার। পুরোপুরি বিকল হয়ে পড়ে তার গাড়ি। দূর্ঘটনার দোষী ব্যক্তিকেই দিতে হবে যার ক্ষতিপূরণ। নির্ধারণ হলো দোকানদারের এক আমেরিকান বন্ধুর একটি গাড়ি দোষী লোকটিকে নিজ দায়িত্বে পৌঁছে দিতে হবে নাপেলস থেকে বর্দুতে। কিন্তু কি আছে আসলে ঐ গাড়িতে? সন্দেহজনক এই গাড়িকে তার গন্তব্যে দিয়ে আসার মাঝখানের নানান-নাটকীয়তায় ভরপুর  ‘ফ্রাঙ্কো-ইতালিয়ান’ এই গ্যাংস্টার প্যারোডি।

অন্যদিকে অ্যাপার্টমেন্ট বিল্ডিং মালিকের গল্প ‘ডেলিকাটেসেন’। রহস্যে ভরপুর পরাবাস্তব এই ‘ব্ল্যাক কমেডির’ নায়ক যেখানে মাঝে মাঝেই অদ্ভূত নমনীয় হয়ে উঠে তার অদ্ভুত বাসিন্দাদের সাথে।  

আর সর্বশেষ প্রদর্শিত হওয়া ছবি ‘লো ডিনার দো কন’- এ দেখা যাবে একদল ব্যবসায়ী গোপনে আয়োজিত এক ‘ডিনার ডেইট’ এর জন্য প্রতিযোগীর খোঁজে নামে। কিন্তু রহস্যময় এই প্রতিযোগীতায় অংশগ্রহণের জন্য তাদের দরকার সবচেয়ে অদ্ভুত আর বোকা স্বভাবের মানুষগুলোকে। কি বিশেষত্ব এই প্রতিযোগীতার? আসলে কি ঘটাতে চান কঠিন স্বভাবের এই ব্যবসায়ী দল?

প্রদর্শনী শেষে মঙ্গলবার বিকেল ৫টায় ফরাসী কমেডির উপর একটি আলোচনা অনুষ্ঠান আয়োজিত হবে।

এলএ/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।