গুলশান হামলায় নিহতদের উৎসর্গ করে দৃশ্যশিল্প প্রদর্শনী


প্রকাশিত: ০৯:৫১ এএম, ০৬ নভেম্বর ২০১৬

রাজধানীর গুলশানে গেল জুলাই মাসে ঘটে যাওয়া মর্মান্তিক জঙ্গি হামলায় নিহত হন ফারাজ, অবিন্তা, তারিনি, ইশরাতসহ দেশি-বিদেশি আরো অনেক নাগরিক। তাদের স্মৃতির উদ্দেশ্যে বাংলাদেশ জাতীয় জাদুঘরের নলীনিকান্ত ভট্টশালী গ্যালারী কক্ষে আনুষ্ঠানিক উদ্বোধন হলো ‘আত্ম/পরিচয়’ শীর্ষক একটি দৃশ্যশিল্প প্রদর্শনী।

দৈনিক প্রথম আলোর ১৮তম বছর উপলক্ষে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। গতকাল শনিবার (৫ নভেম্বর) এর উদ্বোধন হয়। প্রদর্শনীর উদ্বোধন করেন লতিফুর রহমান, চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক, মিডিয়াস্টার লিমিটেড। সেখানে আরো উপস্থিত ছিলেন মতিউর রহমান, সম্পাদক, প্রথম আলো। ছিলেন প্রফেসর নিসার হোসেন, ডীন, চারুকলা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়; জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী, প্রদর্শনীর কিউরেটর শিল্পী ওয়াকিলুর রহমান ও কেহ্কাশা সাবাহ প্রমুখ।

স্বাগত বক্তব্যে প্রথম আলোর ব্যবস্থাপনা সম্পাদক সাজ্জাদ শরিফ প্রদর্শনীর প্রেক্ষাপট তুলে ধরে বলেন, ‘তারুণ্য বরাবরই স্বপ্ন দেখায়, এগিয়ে নেয়। আমাদের তরুণ শিল্পীরা কী ভাবছেন, তাদের আত্ম অনুসন্ধানের প্রক্রিয়াটা কেমন তা জানতে ও জানাতেই এই প্রদর্শনীর আয়োজন।’

ওয়াকিলুর রহমান প্রদর্শনীর মূল ভাবনা ব্যাখ্যা করে বলেন, ‘সারা পৃথিবীতেই এখন মানুষের আত্মপরিচয় নিয়ে বহুমাত্রিক জটিলতা ও উগ্রপন্থার মতো সংকটের সৃষ্টি হয়েছে। নতুন শিল্পীরা দেশীয় এবং বৈশ্বিক প্রেক্ষাপটে তাদের নান্দনিক ভাবনার ভেতর দিয়ে এই সংকটের স্বরূপ অনুসন্ধানের চেষ্টা করেছেন।’

প্রদর্শনীটিতে মোট ৪৩ জন শিল্পী (নবীন অনূর্ধ ৩৫ বছর) অংশগ্রহণ করেছেন। প্রদর্শনী চলবে প্রদর্শনী চলবে ১৫ই নভেম্বর প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

এলএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।