ভিন্ন স্বাদের গান নিয়ে হাজির কিরণ চন্দ্র রায়


প্রকাশিত: ১২:৪৮ পিএম, ২৯ অক্টোবর ২০১৬

বাঙালি সংস্কৃতির প্রাচীন গানের ধারা পদাবলী কীর্তন। তারই সংকলনে নতুন একক অ্যালবাম সাজালেন কিরণ চন্দ্র রায়। এর নাম রাখা হয়েছে ‘মেঘ যামিনী’।

ভিন্ন স্বাদের গানে সাজানো এই আয়োজন নিয়ে প্রায় দুই বছর পর একক অ্যালবামে ফিরলেন ফোক গানের জনপ্রিয় শিল্পী কিরণ চন্দ্র রায়। আজ শনিবার বেঙ্গল ফাউন্ডেশনের ব্যানারে প্রকাশ হয়েছে এটি।

জাগো নিউজের সঙ্গে আলাপকালে তিনি জানালেন, ‘গানের বাজার আর আগের মতো নেই। সভ্যতার উৎকর্ষতায় মলিন হয়ে যাচ্ছেন শিল্পীরা। তবে সুর যদি প্রাণে থাকে গান থেকে দূরে থাকা যায় না। তাই অনেকদিন ধরেই ভাবছিলাম একটি একক অ্যালবাম সাজাবো। কিন্তু কী বিশেষত্ব থাকবে তা বুঝে উঠতে পারছিলাম না। চাচ্ছিলাম সব প্রজন্মের কাছে ভালো লাগবে এমন কিছু নিয়ে হাজির হতে। অবশেষে মাথায় এলো সংগীতের সবচেয়ে প্রাচীন ধারা পদাবলী কীর্তন নিয়ে গান করার। সেই চেষ্টাই করলাম মাত্র।’

শিল্পী জানালেন, এ অ্যালবামে মোট ১০টি গান থাকছে। ‘সই, কেবা শুনাইল শ্যামনাম’ (দ্বিজচন্ডীদাস), ‘গোঠে আমি যাব মাগো’ (বলরাম দাস), ‘ঐ বেণু বাজে’ (অজ্ঞাত), আজ রজনী হম (অজ্ঞাত) এবং ‘অল্প বয়সে মোর’ (যদু) ইত্যাদি শিরোনামে গান পাবেন শ্রোতারা। এগুলোর সংগীতায়োজন করেছেন দূর্বাদল চট্টোপাধ্যায়।

Kiron

কিরণ চন্দ্র রায় অ্যালবামটি নিয়ে আরো বলেন, ‘পদাবলী কীর্তনের একটি মজা আছে। গান ভালোবাসেন এমন শ্রোতামাত্রই কীর্তনের মজাটা উপভোগ করবেন। গানের একটি প্রাচীন ধারা হলেও শ্রোতারা আমার কাছ থেকে এটি চমক হিসেবেই পাচ্ছেন। সবার ভালো লাগবে এই অ্যালবামটি সেই প্রত্যাশা করছি।’

তিনি আরো বলেন, ‘ভিন্ন আয়োজনের এই অ্যালবামটি আমার কাছে বিশেষ কিছুই বলা যেতে পারে। কারণ, এই আঙ্গিকে আমি কখনো শ্রোতাদের সামনে হাজির হইনি। শিল্পীসত্তার যে বৈচিত্র্যতা শ্রোতারা এই অ্যালবামে আমার মধ্যে খুঁজে পাবেন। আর অ্যালবামটি প্রকাশ লগ্নে অশেষ কৃতজ্ঞতা জানাই বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরীকে। তার উৎসাহেই এই অ্যালবামটি আমি করতে পেরেছি। সবাই বাংলা শুনুন, সিডি কিনে গান শুনুন।’

আজ শনিবার (২৯ অক্টোবর) সন্ধ্যায় কাওরানবাজারের ডেইলি স্টার প্রাঙ্গণে ‘মেঘ যামিনী’ অ্যালবামের প্রকাশনা অনুষ্ঠিত হয়। সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিক ও কবি আবুল মোমেন। এছাড়াও বেঙ্গল ফাউন্ডেশন ও সংগীতাঙ্গনের অনেকেই এসেছিলেন শিল্পীকে শুভেচ্ছা জানাতে।

প্রসঙ্গত, এর আগে ২০০২ সালে প্রকাশ হয় কিরণ চন্দ্র রায়ের সর্বশেষ একক অ্যালবাম ‘নকশিকাঁথার মাঠ’।

এলএ/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।