মঞ্চস্থ হলো প্রাচ্যনাটের কইন্যা


প্রকাশিত: ০৭:১৮ এএম, ২৯ অক্টোবর ২০১৬
ছবি : মাহবুব আলম

মঞ্চে ফিরছে দর্শক। তারই প্রমাণ মিললো গতকাল শুক্রবার সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার মূল মঞ্চে। সেখানে হলভর্তি দর্শকের সামনে অনেক দিন পর মঞ্চস্থ হলো প্রাচ্যনাটের দর্শক নন্দিত নাটক ‘কইন্যা’।

সিলেট-সুনামগঞ্জ হাওরাঞ্চলের লৌকিকতা নিয়ে নাটকটি রচনা করেছেন মুরাদ খান। নির্দেশনা দিয়েছেন আজাদ আবুল কালাম।

পুরোদস্তুর একজন নাটকের মানুষ আজাদ আবুল কালাম। মঞ্চ নাটক থেকে শুরু করে টিভি নাটক রচনা থেকে শুরু করে অভিনয়, পরিচালনাসহ প্রতিটি ক্ষেত্রেই তার সমান দক্ষতা। বেশ কিছু চলচ্চিত্রেও তার অভিনয় মুগ্ধ করেছে দর্শক।

ছোটবেলাতে আরণ্যকের সাথে যুক্ত হন তিনি। পরবর্তীতে বাংলাদেশের অন্যতম নাট্য সংগঠন ‘প্রাচ্যনাট’ প্রতিষ্ঠা করেন। গেল ২৬ অক্টোবর ছিলো এই নাট্যব্যক্তির ৫০তম জন্ম বার্ষিকী। জন্মবার্ষিকী উপলক্ষে ‘তারুণ্য ও তাড়নার ৫০ আজাদ আবুল কালাম’ নামে উৎসবের আয়োজন করা হয়েছে। সেই উৎসবেরই অংশ হিসেবে মঞ্চস্থ হলো ‘কইন্যা’।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন আজাদ আবুল কালাম, শতাব্দী ওয়াদুদ, ঋতু সাত্তার, শাহরিয়ার ফেরদৌস সজীব, শাহেদ আলী সুজন প্রমুখ। মঞ্চ ও আলোক পরিকল্পনায়- মো. সাইফুল ইসলাম ও সংগীত পরিকল্পনায় রাহুল আনন্দ।

নাটকের মঞ্চায়ণ শেষে রাত ১০টায় আজাদ আবুল কালামের হাতে তার প্রতিকৃতি প্রদান করা হয়।

এলএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।