তোবা শ্রমিকদের নিয়ে রাজনীতি শুরু হয়েছে


প্রকাশিত: ১০:৫০ এএম, ০৫ আগস্ট ২০১৪

তোবা শ্রমিকদের নিয়ে রাজনীতি শুরু হয়েছে বলে অভিযোগ করেছেন বিজিএমইএর ভারপ্রাপ্ত সভাপতি এসএম মান্নান কচি। মঙ্গলবার বিজিএমইএর পক্ষ থেকে এক সংক্ষিপ্ত সংবাদ সম্মেলনে তিনি এই অভিযোগ করেন। এর আগে তোবা গ্রুপের শ্রমিকদের বকেয়া পাওনাদির বিষয়ে বিজিএমইএ ভবন ঘেরাও করে তোবা গ্রুপ শ্রমিক সংগ্রাম কমিটি।

তোবার শ্রমিকদের নিয়ে রাজনীতি না করার জন্য সব রাজনৈতিক দলের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, তোবা গার্মেন্টস নিয়ে রাজনীতি শুরু হয়েছে। প্রত্যেকটা দল চাচ্ছে তাদের ক্রেডিট প্রদর্শন করতে। যদি শ্রমিকরা টাকা না নিয়ে রাজনীতি করে তবে তাতে শুধু শ্রমিকরাই ক্ষতিগ্রস্ত হবে, রাজনীতিবিদরা নন।

এসময় তিনি আগামীকাল বুধবার বেতন নিতে অনশনরত শ্রমিকদের প্রতি আহ্বান জানান।

কচি আরও বলেন, বিজিএমইএ কোনো আর্থিক প্রতিষ্ঠান নয় যে তারা তোবার শ্রমিকদের বেতন প্রদান করবে। এটা শধুমাত্র সেবামূলক প্রতিষ্ঠান। তবে মানবিক কারণে সংগঠনটি বিভিন্ন উৎস থেকে অর্থ সংগ্রহ করে শ্রমিকদের দুই মাসের পাওনা দেওয়ার ব্যবস্থা করেছে।

শ্রমিকরা বেতন নেবে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা কালকের দিন পর্যন্ত অপেক্ষা করবো। যদি শ্রমিকরা না আসে সে ক্ষেত্রে বিজিএমইএর আর কিছু করার থাকবে না।

এছাড়া সংবাদ সম্মেলনে আরও বলা হয়, কারখানাটি চলতি বছরের জুন মাস থেকে সাব-কন্ট্রাটে কাজ করছে। যে কারখানার মাধ্যমে ঋণ কিংবা এলসি করা হতো ব্যাংক শুধু ওই কারখানাটিতে বেতন দিয়েছে। ব্যাংক বাকি কারখানাগুলোর ঋণ দিতে চায়নি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।