অলিখিত উপাখ্যানের দ্বিতীয় মঞ্চায়ন নিয়ে বাতিঘর


প্রকাশিত: ১১:৩৫ এএম, ১১ অক্টোবর ২০১৬

কথাশিল্পী রিজিয়া রহমানের উপন্যাস অবলম্বনে মঞ্চস্থ হতে যাচ্ছে নাটক ‘অলিখিত উপাখ্যান’। আগামী বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মঞ্চে নাটকটির দ্বিতীয় প্রদর্শনী হবে। এর উদ্বোধনী মঞ্চায়ন গত ১৯ সেপ্টেম্বর।

নাট্যদল বাতিঘরের দ্বিতীয় মঞ্চযাত্রা এটি। নাটকের মঞ্চরূপ ও নির্দেশনা দিয়েছেন মুক্তনীল। মঞ্চ পরিকল্পনায় এম. আসলাম লিটন। আলোক পরিকল্পনায় পলাশ হেনড্রি সেন। আর বরেণ্য নাট্যব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর নাটকটিতে কথকের ভূমিকায় কণ্ঠ দিয়েছেন।

ব্রিটিশবিরোধী আন্দোলনের এক অনালোচিত চরিত্র রহিমউল্লাহ। সুন্দরবনের মোরেলগঞ্জ নামক স্থানে অত্যাচারী বেনিয়াদের বিরুদ্ধে গড়ে তুলেছিলেন প্রতিরোধ। চাষিদের দিয়ে জোর করে জঙ্গল কেটে আবাদ করানোর প্রতিবাদে সোচ্চার হয়েছিল তার কণ্ঠস্বর। সেই প্রতিবাদের পরিণতিতে প্রাণ হারাতে হয় সাহসী প্রাণ এই বিপ্লবীকে। কথাসাহিত্যিক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ডায়েরির পাতায় লেখা হয়েছিল তার বীরত্বাগাথার কথা। সেখানে উল্লেখিত তথ্যের ভিত্তিতে রিজিয়া রহমান লিখেছিলেন ‘অলিখিত উপাখ্যান’ নামের উপন্যাস।

আর উপন্যাসটিকে আশ্রয় করে ঢাকার মঞ্চে যুক্ত হয়েছে নতুন এই নাটক। অলিখিত উপাখ্যান নামের নাটকটিতে উঠে এসেছে ব্রিটিশবিরোধী আন্দোলনের অজানা এক দৃশ্যপট।

প্রযোজনাটিতে রহিমউল­াহ চরিত্রে রূপ দেবেন স্মরণ বিশ্বাস এবং বঙ্কিম চরিত্রে পান্থ আফজাল। এছাড়া বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন তারানা তাবাচ্ছুম চেরি, মনিরুজ্জামান ফিরোজ, সাফিন আহম্মেদ অশ্রু, সাদ্দাম রহমান, সাবরিনা শারমিন, ফয়সাল, সাদিয়া ইউসুফ বৃতা, তাজিম আহমেদ শাওন, সঞ্জয় গোস্বামী, রুম্মান শারু, সঞ্জয় হালদার, শিশির, পরশ, শাম্মি মৌ, তানি, তন্ময় প্রমুখ।

এলএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।