মন মাতালো শকুন্তলার নাচ


প্রকাশিত: ০৭:২৭ এএম, ২৪ সেপ্টেম্বর ২০১৬
ছবি : মাহবুব ও মনজুরুল আলম

কবি কালিদাসের ‘শকুন্তলা’ অবলম্বনে আয়োজন করা হয়েছে নৃত্যনাট্যের। গতকাল শুক্রবার (২৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, প্রবীণ সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী।

কালিদাসের নৃত্যনাট্যে ব্যবহার করা হয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গান। দুই মহান কবির এই ‘যুগলবন্দী’তে মুগ্ধ হলেন দর্শক-শ্রোতা। শুক্রবার ছুটির দিনে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হয় এই নৃত্যনাট্যটি।
 
Shakuntola

মহাভারতের আদি পর্বের ‘শকুন্তলা’ চার হাজার বছর আগের হলেও আজো মানুষের মনে দোলা দেয়। নাচের দল ভাবনা প্রযোজিত শকুন্তলা নিছক নৃত্যনাট্য বললে এই পরিবেশনার বৈচিত্র্যময়তা ঠিক প্রকাশ পায় না। মনিপুরীভিত্তিক নাচ হলেও এর সঙ্গে কত্থক, ছৌঁ, রাইবেশেসহ বেশকিছু শাস্ত্রীয় নাচের সম্মিলন ঘটিয়ে এক নতুন মাত্রা দেওয়া হয়েছে নৃত্যনাট্যটিকে। এরসঙ্গে নজরুলের গানের চমকপ্রদ ব্যবহার প্রযোজনাটিকে আরো নান্দনিক করে তোলে। নৃত্যনাট্যের মঞ্চসজ্জা ছিল অসাধারণ। এটি পরিচালনা করেছেন ভাবনার পরিচালক সামিনা হোসেন প্রেমা।
 
সন্ধ্যায় মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে শকুন্তলা নৃত্যনাট্যের উদ্বোধনী ঘোষণা করেন সংস্কৃতিমন্ত্রী ও নাট্য ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর, সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানীসহ অন্যান্য অতিথিরা।
 
Shakuntola

সামিনা হোসেন প্রেমা, সুকমল ইফতেখার কাকন ছাড়াও এর বিভিন্ন চরিত্রে রূপ দিয়েছেন নৃত্যনাট্যের বিভিন্ন চরিত্রে রূপদান করেন সামিনা হোসেন প্রেমা, সুকমল ইফতেখার কাকন, রওনাক নওরীন হক, মৌমিতা দে, ইসরাত জাহান ইভা, নাজিবা বাসার, মহিমা স্বাগতা, জাররীন জারা, অনিন্দিতা সরকার, ফিরোজা লাবণী, ইমন আহমেদ, ইমদাদুল হক মিলন, অন্তর সরকার, মামুন খান, ফরহাদ আহমেদ, বিশ্বজিৎ সরকার, তাত্তেশ হোসেন, আবদুল রশিদ, ইশবাল হোসেন, আরমান হোসেন, রুহুল আমিন বাবু, আরাফাত হোসেন ও ভাবনার একঝাঁক নৃত্যশিল্পী।

পুরো নৃত্যনাট্যের জন্য কাজ করেছেন ঢাকা ও কলকাতার কয়েকজন শিল্পী। নজরুলের গানগুলোতে কণ্ঠ দিয়েছেন শিল্পী খায়রুল আনাম শাকিল ও প্রিয়াঙ্কা গোপ। সম্মিলিত গানে কণ্ঠ দিয়েছেন এদেশের একদল তরুণ কণ্ঠশিল্পী।
 
Shakuntola

নেপথ্যে কণ্ঠ দিয়েছেন আবৃত্তিশিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায়, শিমুল মুস্তাফা, তামান্না তিথি ও দেবাশীষ চক্রবর্তী। ধ্রুপদী গানে কণ্ঠ দিয়েছেন কলকাতার শীর্ষ রায় ও সুমন সরকার। সুমনের সংগীত পরিচালনায় নৃত্যনাট্যের পোশাক পরিকল্পনা করেছেন তাহসিনা শাহিন। জয়ন্ত চট্টোপাধ্যায়ের সহায়তায় প্রযোজনাটির চিত্রনাট্য লিখেছেন আলোময় বিশ্বাস।

এ পরিবেশনায় সহযোগিতায় করেছে সংস্কৃতি মন্ত্রণালয়।

এলএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।