সুদিনের আশায় ঈদের উপহার বুবলী ও রোশান


প্রকাশিত: ১০:০১ এএম, ২০ সেপ্টেম্বর ২০১৬

ঢাকাই ছবিতে গেল কয়েক বছর ধরে ছিলো অস্থির অবস্থা। হলে দর্শক নেই, ছবিতে গল্পের অভাব, ভালো চরিত্রের অভাব, অভিনয়ের দুর্বলতা, টেকনিক্যালি সমস্যা, পরিচালনায় অদক্ষতা ইত্যাদি। আর গলার কাটা হয়ে ছিলো সর্বনাশা পাইরেসি। স্বভাবতই ক্যান্সার আক্রান্ত রোগীর মতো ধুঁকছিলো ইন্ডাস্ট্রি। তবে গেল রোজার ঈদে হুট করেই বসন্তের সুর বেজেছে ঢাকাই ছবিতে। হলে বাঁধ ভেঙ্গে দর্শকের। ছবির গল্প ও নির্মাণেও এসেছে মুন্সিয়ানা।

রোজার ঈদে মুক্তি পাওয়া চারটি ছবির মধ্যে চারটিই হয়েছে ব্যব্সা সফল। আর সেই ছবিগুলোর মধ্যে তুরুপের তাস হিসেবে ছিলেন বর্তমানের সেরা নায়ক শাকিব খান। তার ‘শিকারী’ ছবিটির সাফল্য ছিলো চোখে পড়ার মতো। যৌথ প্রযোজনার নিয়ম-কানুনে অনেক অভিযোগ থাকলেও বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও ভারতের এসকে মুভিজের ব্যানারে এই ছবিতে কলকাতার শ্রাবন্তীকে নিয়ে বাজিমাত করেছিলেন শাকিব। তবে হল রিপোর্ট অনুযায়ী এগিয়ে ছিলেন কলকাতার নায়ক জিৎ। বড় শহরগুলোতে শাকিবের ‘শিকারী’ তুমুল ব্যবসা করলেও গ্রামগঞ্জ ও বর্ডার এলাকাগুলোতে জাজ-এসকে মুভিজের ব্যানারের দ্বিতীয় ছবি ‘বাদশা’ দিয়ে হাউজফুল শো পেয়েছেন জিৎ। ছবিটিতে তার নায়িকা ছিলেন নুসরাত ফারিয়া।

পাশাপাশি মোস্তফা কামাল রাজের ‘সম্রাট’, শামীম আহমেদ রনির ‘মেন্টাল’ ছবিগুলোও দারুণ ব্যবসা করেছে। ঈদের পর মুক্তি পাওয়া যৌথ প্রযোজনার ‘নিয়তি’ ছবি দিয়ে আরিফিন শুভ ও জলিও বেশ চমক দেখিয়েছেন ব্যবসাসফল হয়ে। হঠাৎ বদলে যাওয়া এই চিত্র দেখে খুশিতে আত্মহারা হয়েছিলেন চলচ্চিত্রের মানুষেরা। আশায় বুক বেঁধেছিলেন আবারো চলচ্চিত্রের সোনালি দিন ফিরবে বলে। তাই দৃষ্টি ছিলো কুরবানি ঈদে মুক্তি পাওয়া ছবিগুলোর মধ্যে।  

অত্যন্ত আনন্দের বিষয় হলো- রোজা ঈদে যে স্বপ্ন দেখেছিলেন সবাই কোুরবানি ঈদে সেই স্বপ্নের পূরণ হলো নান্দনিক সাফল্যে। এবারও তুরুপের তাস শাকিব খান। তবে এবার আর তার কোনো শক্ত প্রতিদ্বন্দ্বী ছিলো না। বলা চলে নায়ক হিসেবে একাই তিনি বাজিমাত করেছেন ঈদের বাজার। ঈদে মুক্তি পাওয়া তার দুটি বিগ বাজেটের ছবি ‘বসগিরি’ ও ‘শ্যুটার’ প্রথম বুকিংয়েই লগ্নির টাকা ফেরত পেয়েছে। এখন দ্বিতীয় বুকিংয়ে ছবিগুলো লাভের অংক মোটা করে চলেছে। এরমধ্যে ‘বসগিরি’ ছবিটি পরিচালনা করেছেন শামীম আহমেদ রনি ও ‘শ্যুটার’ ছবিটি পরিচালনা করেছেন রাজু চৌধুরী।

bublyপাশাপাশি গেল ঈদের মতো এবারেও ব্যবসা সফল একটি ছবি উপহার দিয়েছে জাজ মাল্টিমিডিয়া। কলকাতার এসকে মুভিজের সঙ্গে তাদের যৌথ প্রযোজনার ছবি ‘রক্ত’ ব্যবসায়ের তালিকায় তিন নম্বরে রয়েছে। ওয়াজেদ আলী সুমনের পরিচালিত এই ছবি দিয়ে প্রথমবারের মতো সাফল্য পেয়েছেন বহুল আলোচিত চিত্রনায়িকা পরীমনি। তার অ্যাকশানের দৃশ্যগুলো দর্শকদের মুগ্ধ করেছে। আর ঈদের তিনটি ছবিরই সাফল্য দেখে নতুন করে আশার আলো জ্বলেছে ইন্ডাস্ট্রিতে। শোনা যাচ্ছে, ব্যবসায় বারবার মার খেয়ে চলে যাওয়া অনেক প্রযোজকই আবারো ফিরে আসছেন ছবি প্রযোজনায়। আর তারা লগ্নির খুঁটি হিসেবে চাইছেন শাকিব খানকে। কেউ কেউ অবশ্য ভরসা রাখছেন আরিফিন শুভ ও সাইমনের উপরও। এটাকে চলচ্চিত্র বোদ্ধারা ঢাকাই ছবির জন্য আশীর্বাদস্বরূপ মনে করছেন।

তবে এবারের ঈদের চলচ্চিত্রের সেরা উপহার হিসেবে বোদ্ধারা মানছেন নতুন দুই মুখ শবনম বুবলী ও রোশানকে। চলচ্চিত্রের মন্দ আমলে এই দুই নবীন অভিষেকেই বাজিমাত করেছেন। তাদের ছবিগুলোতে দুজনেই আলাদা করে দর্শকদের মনে দাগ কেটেছেন। শুধু তাই নয়, কিছু কিছু হলে শাকিব খানের জনপ্রিয়তাও ম্লান হয়ে গেছে তার দুই ছবিরই নায়িকা বুবলীর কাছে- এমন খবরও পাওয়া গেছে। বেশ কিছু সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ হওয়া কিছু ভিডিওতে দেখা গেছে বেশ কয়েকটি সিনেমা হলে দর্শক দীর্ঘ লাইন ধরে টিকিট কাটছেন ‘বসগিরি’ ছবি দেখবেন বলে। তারা সবাই বুবলীকে দেখতে এসেছেন বলে দাবি করছিলেন।

অভিষেকেই এমন বাজিমাতে বুবলীই এখন ঢাকাই ছবির আলোচনার নতুন ‘টপিক’। প্রায় হাফ ডজন প্রযোজকরা ছুটছেন তাকে নিজেদের ছবিতে চুক্তিবদ্ধ করাতে। আসছে যৌথ প্রযোজনার ব্যানারে বিগ বাজেটে ছবিরও প্রস্তাব। আর গণমাধ্যমে তো বুবলী বন্দনা চলছেই। দেশের গন্ডি পেরিয়ে কলকাতার কিছু পত্রিকা-ম্যাগাজিনেও নতুন তারকা হিসেবে বুবলীকে নিয়ে চলছে আলোচনা।

তবে সাফল্যের এই স্রোতে ভেসে যাচ্ছেন না বুবলী। জাগো নিউজকে বললেন, ‘আমি সত্যি সৌভাগ্যবান যে বিগ বাজেটের দুটি ছবিতে শাকিব খানের বিপরীতে ঈদের বাজারে অভিষিক্ত হতে পেরেছি। আর দর্শকরাও আমাকে ভালোবাসায় ধন্য করেছেন। সাফল্যের জন্য অনেক পরিশ্রম আমি করেছিলাম। তবে এতোটা আশা করিনি।’

তিনি আরো বলেন, ‘যেহেতু সবার মাঝে আমাকে নিয়ে একটা প্রত্যাশা তৈরি হয়েছে তাই স্বস্তা জনপ্রিয়তার স্রোতে গা ভাসাতে চাই না আমি। একটু বুঝেশুনে বিগ বাজেটে ভালো গল্পের ছবিতে চ্যালেঞ্জিং চরিত্রে কাজ করতে চাই। ঢাকাই ছবিতে সুদিন ফিরে আসার যে আশা জেগেছে সেটাও সবাইকে এক হয়ে ধরে রাখতে হবে।’

roshanপাশাপাশি ‘রক্ত’ ছবিতে পরীমনির মতো আলোচিত নায়িকা থাকার পরও আলাদা করে সবার নজর কেড়েছেন ছবির নায়ক রোশান। বিভিন্ন টেলিভিশনের রিপোর্টে দেখা গেছে ছবিটির প্রদর্শনী শেষে হল থেকে বের হয়ে আসা দর্শকরা নবাগত রোশানের অভিনয়ের প্রশংসা করছেন। রোশানের উপর বেজায় খুশি তার প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়াও।

শোনা যাচ্ছে এই প্রতিষ্ঠানটির আরো কিছু ছবিতে চুক্তিবদ্ধ হতে যাচ্ছেন এই নায়ক। এইসব ছবিতে তার বিপরীতে দেখা যাবে ঢাকা-কলকাতার জনপ্রিয় নায়িকাদের।

অভিষেকেই সাফল্যের স্বাদ পাওয়া এই নায়ক তার অনুভূতি জানাতে গিয়ে জাগো নিউজকে বলেন, ‘আমি ধন্য, কৃতজ্ঞ জাজ মাল্টিমিডিয়া ও দেশের দর্শকদের কাছে। জাজ আমাকে দারুণ একটি সুযোগ করে দিয়েছে। আর দর্শকরা আমার অভিনয়ের প্রশংসা করেছেন, আমাকে উৎসাহ দিয়েছেন। এই অনুপ্রেরণা নিয়ে আমি আরো অনেক দূর নিজেকে এগিয়ে নিয়ে যেতে চাই।’

চলচ্চিত্রপ্রেমীরাও চান, এগিয়ে চলুন শবনম বুবলী ও রোশানের মতো নবাগতরা। আরো সফল নেতৃত্ব দিন ঢাকাই ছবির কিং শাকিব খান। আরো চমক নিয়ে আসুক জাজ মাল্টিমিডিয়া। আরো ব্যবসা সফল ছবির নায়ক-নায়িকা হবেন আরিফিন শুভ, সাইমন, বাপ্পী, নিরব, কাজী মারুফ, ইমন, শিপন, মাহিয়া মাহি, পরীমনি, মিষ্টি জান্নাত, আঁচলরা। প্রত্যাশা করি, ঢাকাই চলচ্চিত্রের আঙিনায় যে বসন্ত এসেছে তা অবিরাম থাকুক। জয়তু বাংলাদেশি চলচ্চিত্র।

এলএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।