‘বাংলাদেশ আপনার অপেক্ষায়’


প্রকাশিত: ১০:৪৩ এএম, ০৯ আগস্ট ২০১৬

একজন মহান ভাষা আন্দোলনের স্মরণীয় গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’র রচয়িতা। অন্যজন দেশের খ্যাতনামা সব্যসাচী লেখক। বলছি আবদুল গাফফার চৌধুরী ও সৈয়দ শামসুল হকের কথা। দুজনই নিজ নিজ অবস্থানে এদেশের মানুষের কাছে কিংবদন্তি।

এই দুই বরেণ্য ব্যক্তিকে সঙ্গে নিয়ে দারুণ এক আড্ডাময় সন্ধ্যা কাটালেন নাট্যজন নাসির উদ্দিন ইউসূফ বাচ্চু। ব্যক্তিগত সফরে তিনি বর্তমানে লন্ডনে রয়েছেন। সেখানে দীর্ঘদিন ধরেই বাস করছেন আবদুল গাফফার চৌধুরী। আর ফুসফুসে ক্যান্সার নিয়ে চিকিৎসার জন্য লন্ডনে এক আত্মীয়ের বাসায় উঠেছেন লেখক সৈয়দ হক। বেশ কয়েক মাস ধরেই তিনি সেখানে আছেন। তাই তিনজনের দেখা হয়ে গেলো খুব সহজেই।

নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর ভাষায়, তিনি ও আবদুল গাফফার চৌধুরী সৈয়দ হকের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। কবির শারীরিক অবস্থার খোঁজ নেয়াসহ আলাপ হলো অনেক কিছু নিয়ে। বাচ্চু এ প্রসঙ্গে ফেসবুকে এক স্ট্যাটাসে লিখেছেন, ‘সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক দুরারোগ্য কর্কট রোগে আক্রান্ত হয়ে লন্ডনে চিকিৎসারত! বাঙ্গালির শিল্প ইতিহাসে নূতন কালের স্রষ্টা এ কবি নাট্যকারকে দেখতে শ্রদ্ধেয় আবদুল গাফফার চৌধুরীর সাথে গিয়েছিলাম কবির আত্নীয়ের বাসায়! এক স্মরণীয় সন্ধ্যা অতিবাহিত হলো আমাদের কালের দুই কিংবদন্তীর সান্নিধ্যে!’

অসুস্থ শরীরেও মৃত্যুকে পাশ কাটিয়ে শিল্পচর্চায় সময় কাটাচ্ছেন সৈয়দ হক; এমনটাই জানালেন নাট্যজন বাচ্চু। তিনি লিখেছেন, ‘তিন ঘন্টার বিরতিহীন আড্ডায় কবির কাছে শুনলাম অসুস্থ শরীরে মাত্র ১৫ দিনে উলিয়াম শেক্সপীয়রের অমর নাটক ‘হেমলেট’র অনবদ্য অনুবাদের কথা! জরা ব্যাধি কিছুই পারেনা কবিকে থামিয়ে দিতে! কবিতো অপ্রতিরোধ্য! অনুকরণীয় শিল্পী সৈয়দ শামসুল হকের সাথে আমার এই সাক্ষাৎ জীবনের এক অমূল্য সম্পদ হয়ে থাকলো! দ্রুত সুস্থ হয়ে উঠুন প্রিয় কবি! বাংলাদেশ আপনার অপেক্ষায়!’

এলএ/এইচআর/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।