লাকী আখন্দের পাশে কানাডিয়ান প্রবাসীরা


প্রকাশিত: ০৯:৫১ এএম, ০৬ আগস্ট ২০১৬

কিংবদন্তি সংগীতশিল্পী ও বীর মুক্তিযোদ্ধা লাকী আখন্দের চিকিৎসার জন্য এগিয়ে এসেছে কানাডার একটি সংগঠন। সেখানকার ‘আর্টলাভার্স টরন্টো’র আয়োজনে টরন্টো শহরে অনুষ্ঠিত হয়ে গেল এক বিশেষ কনসার্ট। কনসার্টের নাম ‘লাকী ভাইয়ের জন্যে’।

সেখানে গান পরিবেশন করেন কানাডা বসবাসরত বাংলাদেশি শিল্পীরা। গত ৩০ জুলাই সন্ধ্যা ৭টায় টরেন্টোর গ্র্যান্ড প্যালাস কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হয় এই কনসার্ট। গত ২৫ জুলাই কানাডার টরেন্টোতে ‘লাকী ভাইয়ের জন্যে’ কনসার্ট নিয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে তহবিল গঠন করা হয়। পরে অনুষ্ঠানের ঘোষণার প্রথম ২৪ ঘণ্টার মধ্যেই এই তহবিলে এক হাজার ডলার জমা পড়ে।

জানা যায়, অনুষ্ঠানে প্রায় ১০,৬২০ কানাডিয়ান ডলার সংগৃহীত হয়েছে, যেটি বাংলাদেশি টাকায় প্রায় ৬ লাখ ৩২ হাজার ২২০ টাকার মত। অনুষ্ঠান থেকে সংগৃহীত পুরো অর্থই শিল্পীর ভক্ত ও সংগীত অনুরাগীদের পক্ষে কিংবদন্তি শিল্পী লাকী আখন্দের হাতে পৌঁছে দেয়া হবে। অনুষ্ঠানটির আয়োজক আর্টলাভার্সের সদস্যরা এই কনসার্টটির আয়োজন করেন। তাদের মধ্যে ছিলেন আশিকুজ্জামান টুলু, টিনা ন্যাশ কিবরিয়া, ফারজানা চৌধুরী বিন্দু, শারমিন শর্মী ও ইমামুল হক কিসলু।

তারা প্রত্যেকে সম্মতি জানিয়ে বলেন, ‘টরেন্টো শহরের শিল্পীরা অনুষ্ঠানে গান গাওয়ার পাশাপাশি আর্থিক অনুদান প্রদান করেছেন। আমরা অভিভূত, সম্মিলিতভাবে একটি সুন্দর অনুষ্ঠানের মধ্য দিয়ে আমাদের জনপ্রিয় শিল্পী লাকী আখন্দের জন্য কিছু করতে পেরে। আমরা সকলেই তার সুস্থতা কামনা করছি।’  


আর্টলাভার্স কর্তৃপক্ষ মনে করে, ‘ব্যক্তিগতভাবে অনেকেই তাদের প্রিয় শিল্পী লাকী আখন্দের রোগমুক্তি কামনা করে আমাদের কাছে সাহায্য-ভালোবাসা পাঠিয়েছেন। শিল্পী লাকী আখন্দ যে কত হাজার মানুষের হৃদয় ছুঁয়েছেন তার সৃজনশীল কাজের মধ্য দিয়ে এর জ্বলন্ত প্রমাণ প্রবাসী মানুষগুলোর ভালোবাসা।’

সংগীত সন্ধ্যায় যেসব শিল্পীরা গান গেয়েছেন তাদের মধ্যে ছিলেন চন্দন (ব্যান্ড উইনিং), টিনা (ব্যান্ড যাত্রা), আইকো কাজী (ব্যান্ড তীর্থক), মাহবুব (ব্যান্ড ট্রাপ), তনুকা, ময়ুখ, রিঙ্কু (ব্যান্ড যান্ত্রিক), অর্ণবসহ (ব্যান্ড দুর্নিবার) আরো অনেকে।

এদিকে কানাডার ভক্ত ও সংগীত অনুরাগীদের ভালোবাসায় সিক্ত হয়ে এবং তার পাশে দাঁড়ানোর জন্য এমন একটি অনুষ্ঠান আয়োজনের কথা জেনে শিল্পী লাকী আখন্দ তার ভক্ত ও আয়োজকদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।

উল্লেখ্য, গত বছর গুরুতর অসুস্থ হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন লাকী আখন্দ। তখন চিকিৎসকরা জানিয়েছিলেন তার ফুসফুসে ক্যান্সার ধরা পড়েছে।

এরপর ঢাকা থেকে থাইল্যান্ডের একটি হাসপাতালে গিয়ে চিকিৎসা নেওয়ার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার চি‌কিৎসায় পাঁচ লাখ টাকা অর্থসহায়তাও দেন। শিল্পীর পরিবারের সদস্যরা জানান, বিদেশে চিকিৎসার পর সম্প্রতি রাজধানীর বারডেম হাসপাতালে লাকী আখন্দকে একটি কেমোথেরাপি দেওয়া হয়।

এরপর কেমোথেরাপির ধকল সামলে উঠতে না উঠতেই পিঠ ও কোমরের ‘প্রচণ্ড ব্যথায়’ আক্রান্ত হলে গুরুতর অবস্থায় গত ১৫ জুলাই সন্ধ্যায় কিংবদন্তি এই গীতিকার-সুরকারকে বারডেম থেকে বেসরকারি ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়।

লাকী আখন্দের মেয়ে মাম্মিন্তি বলেন, আব্বুর শারীরিক অবস্থা এখন একটু ভালো। চিকিৎসকদের পরামর্শ মতই তিনি চলাফেরা করছেন।

এনই/এলএ/এইচআর/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।