হলিউড অভিনেত্রী লুইস রাইনার আর নেই


প্রকাশিত: ০২:২০ এএম, ৩১ ডিসেম্বর ২০১৪

হলিউড অভিনেত্রী লুইস রাইনার ১০৪ বছর বয়সে মারা গেছেন। তার মেয়ে ফ্রান্সিসকা জানান, ১৯৩০ এর দশকে দুইবার অস্কারজয়ী এ অভিনেত্রী নিউমোনিয়া আক্রান্ত হয়ে মঙ্গলবার লন্ডনে মারা যান।

ভ্যারাটি জানায়, ১৯৩৬ সালে মুক্তিপ্রাপ্ত বায়োপিক ‘দ্য গ্রেট জিগফেল্ড’ ও পরের বছর ‘দ্য গুড আর্থ’ চলচ্চিত্রে অভিনয় করেন রাইনার অস্কার জিতেন। এ ছাড়া তিনি জনপ্রিয় কিছু চলচ্চিত্রে অভিনয় করেন।

হলিউডে তার প্রথম চলচ্চিত্র ছিল ‘এসকাপাডি’। উইলিয়াম পাওয়েলের সঙ্গে করা ওই চলচ্চিত্র ছিল তারই অভিনীত একটি অস্ট্রিয়ান চলচ্চিত্রের রিমেক। তার অন্যান্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে ‘বিগ সিটি’, ‘দ্য গ্রেট ওয়াল্টজ’ ও ‘হোস্টেজ’। ১৯৯৭ সালের ‘দ্য গ্যাম্বলার’ চলচ্চিত্রে রাইনারকে সর্বশেষ দেখা গিয়েছিল। এটি রাশিয়ান লেখক দস্তয়ভস্কির গল্প অবলম্বনে নির্মিত।

তিনি মঞ্চ ও টেলিভিশনেও কাজ করেছেন। ১৯৪২ সালে ইংল্যান্ডের ব্রডওয়েতে জে এম ব্যারির ‘আ কিস ফর সিন্ডেরেলা’ নাটকে অভিনয় করেন। ১৯৪৭ সালে যুক্তরাষ্ট্রে ম্যাক্সওয়েল অ্যান্ডারসনের ‘জোয়ান অব লরিয়েন’ নাটকে অভিনয় করেন। যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের টেলিভিশনের কিছু নাটকেও তিনি অভিনয় করেন।

রাইনার জার্মানীর ডুসেলডর্ফে জন্মগ্রহণ করেন। বেড়ে উঠেন হামবুর্গ ও ভিয়েনায়। ১৬ বছর বয়সে ডুসেলডর্ফে থিয়েটারের অডিশন দেন। পরে ভিয়েনা ও বার্লিনের মঞ্চে অভিনয় করেন। তিনি জর্জ বার্নাড শ’য়ের ‘সেন্ট জোয়ান’, ‘মেজার ফর মেজার’, ও পিরান্ডেলোর ‘সিক্স ক্যারেক্টারস ইন সার্চ অব এন অথর’সহ বেশ কিছু জার্মান ভাষী চলচ্চিত্রে অভিনয় করেন। ১৯৩৪ সালে প্রযোজনা প্রতিষ্ঠান এমজিএম তাকে হলিউডে সুযোগ দেয়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।