পরিবেশ দিবসের টেলিছবি বিহঙ্গ মায়া


প্রকাশিত: ০৭:০৫ এএম, ৩১ মে ২০১৬

পাখির প্রতি অপার ভালোবাসা নিয়ে রচিত হয়েছে টেলিছবি ‘বিহঙ্গ মায়া’। ৬০ মিনিটের এ নির্মাণের গল্প ভাবনায় রয়েছেন মুকিত মজুমদার বাবু। নাট্যরূপ দিয়েছেন তুষার কান্তি সরকার। পরিচালনা করেছেন আবুল হায়াত।

এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, নাজনীন চুমকি, ডা. এজাজ, শিরিন আলম, সফিক খান দিলু, বহতা নদী, রানা খান প্রমুখ।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বিশেষ এ টেলিফিল্ম ‘বিহঙ্গ মায়া’ আগামী ৩ জুন চ্যানেল আইতে দুপুর ২টা ৪০ মিনিটে প্রচারিত হবে।

গল্পে দেখা যাবে- এই গাছ-পালা, নদ-নদী, পশু-পাখি আছে বইলাই আমরা বাঁইচা আছি। এরা যেদিন থাকব না। আমরাও থাকব না। আমাগো বাঁচনের লাইগাই সবকিছু বাঁচাইয়া রাখতে হইব।’ ছোটবেলা থেকেই পরাণের কাদার মতো নরম মনের জমিনে এই বীজ রোপণ করেছিলেন পরাণের বাবা। শৈশব, কৈশোর পেরিয়ে দুরন্ত যৌবনে সেদিনের সেই বীজ অঙ্কুরিত হয়ে আজ মহীরুহের আকার নিয়েছে। বংশ পরম্পরায় প্রকৃতির প্রতি ভালোবাসা জন্মেছে পরাণের মেয়ে পাখির ভেতরও। তাই বারোমাসী অভাবের সংসারে পাখির অবাধ বিচরণ। হাঁড়িতে ভাত না থাকলেও পাখির জন্য ঠিক খাবার জুটে যায়।

মেয়ে পাখি আর প্রকৃতির পাখির মধ্যে পরাণ কোনো তফাৎ খুঁজে পায় না। তাইতো পাখি শিকারে কেঁদে ওঠে তার মন। খাঁচায় বন্দী পাখি দেখলে পরাধীনতা ছুঁয়ে যায় বারবার। একদিন সত্যি সত্যি পরাধীনতার শৃঙ্খল ভেঙে ফেলে পরাণ। গাঁয়ের প্রভাবশালী মেম্বারের পাখি ছেড়ে দেয়। মুক্তির স্বাদ উভয়কেই উল্ল­াসিত করে। পরক্ষণেই নেমে আসে বিষাদের কালো ছায়া। পাখি ছাড়ার অপরাধে পরাণের ওপর দিয়ে অনেক ঝড়-তুফান বয়ে যায়। গাছের সাথে বেঁধে রাখা হয় তাকে। তারপরও মেম্বারের নির্যাতনের কথা ভুলিয়ে দিয়েছে নীল আকাশের মায়াবী-মাধবী চাঁদ। সে চাঁদের আলোর বৃষ্টিতে অবগাহন করে পরাণ। প্রকৃতির অপার সৌন্দর্যে মুগ্ধ হয়। গান গায়।

নির্জন রাতের এক সময় পাহারাদারের চোখ ফাঁকি দিয়ে পালিয়ে যায় পরাণ। ওই রাতেই বিচার থেকে ফেরার পথে নিখোঁজ হয় মেম্বার। চেয়ারম্যান আসে। গ্রামবাসী আসে। দলের লোক আসে। চলে খোঁজা-খুঁজি। বিরোধী দলের ওপর দোষ চাপানো হয়। থানায় অভিযোগ দায়ের করা হয়। পুলিশ আসে। তারপরও মেম্বারের হদিস মেলে না। মেম্বারের স্ত্রী মরিয়ম দিন দিন অসুস্থ হয়ে পরে।

দুদিন পর মেম্বারকে সঙ্গে নিয়ে তার বাড়িতে হাজির হয় পরাণ। মেম্বারের কাছ থেকে জানা যায় পরাণই তাকে আটকিয়ে রেখেছিল। সবাই বিস্ময়ে হতবাক! মেম্বারকে আটকিয়ে রাখার এত সাহস হলো কি করে পরাণের! ‘বিহঙ্গ মায়া’ দেবে সেই উত্তর।

এলএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।