কত দামে বিক্রি হয়েছে পিংক ফ্লয়েডের গানের স্বত্ব

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৪ পিএম, ০৩ অক্টোবর ২০২৪

বিশ্ববিখ্যাত ব্রিটিশ রক ব্যান্ড ‘পিংক ফ্লয়েড’ সনি মিউজিকের কাছে গানের স্বত্ব বিক্রি করেছে। প্রায় ৪০ কোটি ডলারে (বাংলাদেশি মুদ্রায় ৪ হাজার ৭৯০ কোটি টাকা) এ স্বত্ব বিক্রি হয়েছে। ‘দ্য গার্ডিয়ান’ সূত্রে এ তথ্য জানা গেছে। বিক্রির চুক্তিতে ব্যান্ড দলটির রেকর্ড করা সব গান থাকলেও গানের কথার স্বত্ব রয়েছে ‘পিংক ফ্লয়েড’র কাছে।

সম্প্রতি একটি গণমাধ্যমের সংবাদে জানা যায়, পিংক ফ্লয়েডের গানের স্বত্ব ৫০ কোটি ডলারে কিনতেও সম্মত ছিল সনি মিউজিক। কিন্তু সে সময়ে নানান কারণে বিক্রি সম্ভব হয়নি। কিন্তু এবার ৪০ কোটি ডলারে প্রতিষ্ঠানটি গানগুলো কিনতে পেরেছে সনি মিউজিক।

গানের স্বত্ব বিক্রি প্রসঙ্গে মতামত জানতে সনি মিউজিক কর্তৃপক্ষ ও পিংক ফ্লয়েডের গিটারিস্ট ডেভিড গিলমোরের সঙ্গে যোগাযোগ করা হলে এ প্রসঙ্গে তারা কোনো কথা বলেননি। বেশ কয়েক বছর ধরে পিংক ফ্লয়েডের সদস্যদের মধ্যে গানের স্বত্ব বিক্রি নিয়ে মতভেদ চলছিল। অবশেষে সনি মিউজিকের সঙ্গে গানের সত্ত্ব বিক্রির ব্যাপারে ব্যান্ডের সবাই একমত পোষণ করেন।

১৯৬৫ সালে পিংক ফ্লয়েড ব্যান্ডটির যাত্রা শুরু হয়েছিল। এটি সাইকাডেলিক রক, প্রগ্রেসিভ রক ও ব্লুজ রক গান করে আলোচনায় আসে। ১৯৬৭ সালে ব্যান্ডটির প্রথম অ্যালবাম ‘দ্য পাইপার অ্যাট দ্য গেটস অব ডন’ প্রকাশিত হয়।

এমএমএফ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।