হলিউডে দীর্ঘ ৬৩ বছর পর যৌথ ধর্মঘটে নেমেছে শিল্পী-কলাকুশলীরা

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১০:৪২ পিএম, ১৪ জুলাই ২০২৩

সাম্প্রতিক বছরগুলোতে হলিউডে অস্থিরতা বেড়েছে। এরই রেশ টেনে এবার ধর্মঘটে নেমেছেন হলিউড অভিনেতারা। হলিউডের অভিনেতা ইউনিয়নের নাম স্যাগ-আফট্রা। এই ইউনিয়নের সঙ্গে যুক্ত রয়েছেন প্রায় এক লাখ ষাট হাজার অভিনেতা। সম্প্রতি বেতনবৃদ্ধির দাবি করতে থাকেন তারা।

অভিনেতাদের দাবি, অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলো অভিনেতাদের ন্যায্য টাকা দেয় না। সাধারণত কোনো সিনেমা বা সিরিয়াল যখন মার্কিন টেলিভিশনে দেখানো হয়, তখন সেই সিনেমার জনপ্রিয়তার উপর নির্ভর করে আলাদা করে ইনসেনটিভ দেওয়া হয় অভিনেতাদের। সিনেমা বা টিভি শো থেকে পেলেও ওটিটি থেকে সেই আয় হচ্ছে না তাদের।

jagonews24

অভিনেতাদের আয়ের একটা বড় অংশ আসে এই ইনসেনটিভ থেকে। তবে অভিনেতাদের অভিযোগ, অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলো কোন সিনেমা কেমন চলছে, কত ভিউ হচ্ছে, তা থেকে কত টাকা আয় করছে সিনেমা, তার নির্দিষ্ট কোনো তথ্য প্রকাশ করা হয় না ও কাজের জন্য ইনসেনটিভ দেওয়া হয় না। ইউনিয়নের দাবি, স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোকেও সেই ইনসেনটিভ দিতে হবে।

ইউনিয়নের অভিযোগ, এবিষয়ে প্রথমে তারা স্টুডিও কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার চেষ্টা করেন কিন্তু স্টুডিও কর্তৃপক্ষ তাদের কথায় কর্ণপাত করেনি। উপরন্তু তারা সেই খবর ফাঁস করে দিয়েছে বাইরে। তাই প্রশাসনিক কর্তাদের সঙ্গে বৈঠক করতে চেয়েছে ইউনিয়ন, বুধবার রাতে সেই বৈঠকে বসেছিলেন তারা।

jagonews24

বৈঠকে কি সিদ্ধান্ত মোটেই ফলপ্রসূ হয়নি। এর আগে, গত মে মাস থেকে হলিউডের লেখকরা ধর্মঘট শুরু করেন। সবমিলিয়ে প্রায় সাড়ে এগারো হাজার গল্পকার ও চিত্রনাট্যকার একসঙ্গে ধর্মঘটে নেমেছেন। বেতনবৃদ্ধিসহ একাধিক দাবি করেন তারা।

অভিনেতাদের বৈঠকে যে লেখকদের প্রসঙ্গও উঠছে। ১৯৬০ সালের পর হলিউডে এমন ধর্মঘট হয়নি। ধর্মঘট চলতে থাকলে ইন্ডাস্ট্রি স্তব্ধ হয়ে যেতে পারে বলে মনে করছেন চলচ্চিত্র বোদ্ধারা।

এমএমএফ/এসআর

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।