ড. মুহাম্মদ ইউনূসের লেখা বইসমূহ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৩:০৫ পিএম, ১১ আগস্ট ২০২৪

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে শপথ নিয়েছেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। ১৯৪০ সালের ২৮ জুন জন্ম নেওয়া এ অর্থনীতিবিদ গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের একজন শিক্ষক ছিলেন। এমনকি ক্ষুদ্রঋণ ধারণার প্রবর্তক। একই সঙ্গে তিনি একজন সুলেখক।

ড. মুহাম্মদ ইউনূস সম্পর্কে জানতে এবং তাঁর চিন্তাধারা বুঝতে বইসমূহ সংগ্রহ করা যেতে পারে। নিম্নে তাঁর গুরুত্বপূর্ণ কিছু বইয়ের তথ্য উপস্থাপন করা হলো—

মুহাম্মদ ইউনূসের ব্যবসা ও অর্থনীতি বিষয়ক প্রবন্ধ, গবেষণা ও পরিসংখ্যান বিষয়ক বই ‘সামাজিক ব্যবসা’ প্রকাশ করেছে প্রকাশনা প্রতিষ্ঠান অনন্যা। ২০১৫ সালে প্রকাশিত বইটির দ্বিতীয় মুদ্রণের মূল্য রাখা হয়েছে ৩০০ টাকা।

ব্যবসা ও অর্থনীতি বিষয়ক প্রবন্ধ নিয়ে ইংরেজি ভাষায় লেখা ‘ক্রিয়েটিং অ্যা ওয়ার্ল্ড উইদাউট পোভার্টি’ প্রকাশ করেছে প্রকাশনা প্রতিষ্ঠান সুবর্ণ। ২০২৪ সালে প্রকাশিত ৬ষ্ঠ মুদ্রণের মূল্য রাখা হয়েছে ৫৭৫ টাকা।

গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা মুহাম্মদ ইউনূসের আত্মজীবনী ইংরেজি ভাষায় লেখা ‘ব্যাংকার টু দ্যা পুওর’ প্রকাশ করেছে দ্য ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল)। ২০০১ সালে পুনর্মুদ্রিত বইটির মূল্য রাখা হয়েছে ৯৭৫ টাকা।

তাঁর লেখা ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতি বিষয়ক প্রবন্ধ নিয়ে ‘পথের বাধা সরিয়ে নিন, মানুষকে এগুতে দিন’ প্রকাশ করেছে প্রকাশনা প্রতিষ্ঠান সুবর্ণ। ২০০৭ সালে প্রকাশিত তৃতীয় মুদ্রণের মূল্য রাখা হয়েছে ২০০ টাকা।

আরও পড়ুন

রাজনৈতিক বিষয় সম্বলিত বই ‘যোগ্য প্রার্থী আন্দোলন’ প্রকাশ করেছে প্রকাশনা প্রতিষ্ঠান মাওলা ব্রাদার্স। বইটির মূল্য রাখা হয়েছে ১৭৫ টাকা।

বাংলাদেশের অর্থনীতি ও উন্নয়ন বিষয়ক বই ‘বাংলাদেশ ২০১০’ প্রকাশ করেছে প্রকাশনা প্রতিষ্ঠান মাওলা ব্রাদার্স। বইটির মূল্য রাখা হয়েছে ১০০ টাকা।

গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা নোবেল বিজয়ী মুহাম্মদ ইউনূসের আত্মজীবনী ‘গ্রামীণ ব্যাংক ও আমার জীবন’ প্রকাশ করেছে প্রকাশনা প্রতিষ্ঠান মাওলা ব্রাদার্স। ২০২০ সালে প্রকাশিত পঞ্চম সংস্করণের মূল্য রাখা হয়েছে ৬৫০ টাকা।

ব্যবসা ও অর্থনীতি বিষয়ক প্রবন্ধ, গবেষণা ও পরিসংখ্যান বিষয়ক বই ‘দারিদ্র্যমুক্ত বিশ্বের জন্য’ প্রকাশ করেছে প্রকাশনা প্রতিষ্ঠান মাওলা ব্রাদার্স। ২০১৩ সালে প্রকাশিত বইটির মূল্য রাখা হয়েছে ২৫০ টাকা।

ড. মুহাম্মদ ইউনূসের লেখা ভ্রমণকাহিনি ‘বালক পরিব্রাজকের দিনলিপি’ প্রকাশ করেছে প্রকাশনা প্রতিষ্ঠান সুবর্ণ। ২০২৪ সালে প্রকাশিত দ্বিতীয় মুদ্রণের মূল্য রাখা হয়েছে ৪০০ টাকা।

এ ছাড়াও তাঁর কিছু বই রয়েছে, যেগুলোর মুদ্রণ বাজারে নেই। কিছু বই ভারত থেকে প্রকাশিত হয়েছে। বাংলাদেশে বসে সেগুলো পেতে হলে অনলাইন বুকশপের সাহায্য নিতে হয়। আশা করি তাঁর বইসমূহ পাঠে পাঠকরা খুবই উপকৃত হবেন।

এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।