নকিব মুকশির ‘পৃথিবী এক সারোগেট মাদার’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০২:৫৪ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

প্রকাশিত হয়েছে কবি নকিব মুকশির নতুন কবিতার বই ‘পৃথিবী এক সারোগেট মাদার’। বইটি প্রকাশ করেছে ঐতিহ্য প্রকাশন। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। তিন ফর্মার হার্ডকভারের বইটির মূল্য রাখা হয়েছে মাত্র ১৫০ টাকা, বিক্রয়মূল্য ১১০ টাকা। বইটি পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলার ২৫ নাম্বার প্যাভিলিয়নে।

নতুন বই সম্পর্কে কবি নকিব মুকশি বলেন, ‘বইটিতে আমি বাজপাখির মতো, মডার্ন সুপারড্রোনের মতো আকাশের অনেক ওপর থেকে পৃথিবীর দিকে তাকিয়েছি, দেখতে চেয়েছি পৃথিবীর বর্তমান রূপ, তার ক্ষত ও সুখ কেমন। আমি নির্দিষ্ট কোনো ভূগোলের দাসত্ব করিনি, এর ভূগোল পুরো পৃথিবী। ফলে এতে বিশ্ববীক্ষণ হয়তো প্রতিফলিত হয়েছে বেশি।’

আরও পড়ুন
• আসছে সালাহ উদ্দিন মাহমুদের দ্বিতীয় প্রবন্ধের বই 
• মাসুম আওয়ালের ‘আমার বর্ণমালা’ সিরিজ 

তিনি বলেন, ‘স্বদেশের সামাজিক-সাংস্কৃতিক-রাজনৈতিক সংকটও অণু-পরমাণুর মতো চিন্তার গভীরে প্রোথিত আছে। আসলে বই নিয়ে কবির বলার তেমন কিছু থাকে না, তার সব বলা না-বলা কবিতাতেই প্রথিত। ফলে পাঠকেরা কবিতা পড়লেই এর কুসুম সম্পর্কে জানতে পারবেন।’

এর আগে নকির মুকশির ৪টি কবিতার বই প্রকাশিত হয়েছে: কাছিমের পিঠে গণতন্ত্র (ভাষাচিত্র, ২০১৩); প্রতিশিসে অর্ধজিরাফ (জেব্রাক্রসিং, ২০১৯); ...দুধের গাই- এজমালি বাগান... (চন্দ্রবিন্দু, ২০২০); জুতার কিরণ (অনুপ্রাণন, ২০২০)।

এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।