বইমেলায় ফ্রিল্যান্সার জিদানের প্রথম বই

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৩:০৭ পিএম, ০১ ফেব্রুয়ারি ২০২৪

অমর একুশে বইমেলা উপলক্ষে প্রকাশিত হতে যাচ্ছে তরুণ উদ্যোক্তা ও ফ্রিল্যান্সার জোনায়েত হোসেন জিদানের প্রথম বই ‘প্রিন্ট অন ডিমান্ডে হাতেখড়ি’। বইটি প্রকাশ করছে শব্দশৈলী প্রকাশনী।

প্রকাশক জানান, ১৫২ পৃষ্ঠার বইটির মলাট মূল্য ৩৮০ টাকা। এরই মধ্যে বইটির প্রি-অর্ডার শুরু হয়েছে রকমারিতে। মেলায় শব্দশৈলীর ৯ নম্বর প্যাভিলিয়ন থেকে পাঠক বইটি সংগ্রহ করতে পারবেন। ‘প্রিন্ট অন ডিমান্ডে হাতেখড়ি’ বইটি মূলত ফ্রিল্যান্সিং ও ই-কমার্স ভিত্তিক। প্রিন্ট অন ডিমান্ড বর্তমানে বিশ্বব্যাপী খুবই জনপ্রিয় একটি ব্যবসা মডেল। এ ব্যবসায় কোনো বিনিয়োগ নেই বললেই চলে।

আরও পড়ুন: ইসমত আরা প্রিয়ার ‘আমার শুধু মানুষ হারায়’ 

ব্যবসার মডেলটি এমন, যেখানে প্রোডাক্টের যখন ডিমান্ড হবে (গ্রাহকের চাহিদা হবে); তখনই সেটি প্রিন্ট হয়ে গ্রাহকের কাছে পৌঁছে যাবে। ফলে গ্রাহকের পছন্দমতো প্রোডাক্ট ডিজাইন করে কাঙ্ক্ষিত সেবা দেওয়া যায়। বইটিতে লেখক প্রিন্ট অন ডিমান্ডের পাশাপাশি ফ্রিল্যান্সিংয়ের বেসিক বিষয় নিয়েও আলোচনা করেছেন।

লেখক জোনায়েত হোসেন জিদান বলেন, ‘বইটিতে কীভাবে প্রিন্ট অন ডিমান্ডের ব্যবসা শুরু করা যাবে এবং কী কী বিষয় জানা জরুরি, সেই ব্যাপারগুলো নিয়ে আলোচনা করা হয়েছে। প্রিন্ট অন ডিমান্ড ব্যবসা শুরু করার এবং শেখার গাইড লাইন দেওয়া আছে, সেগুলো ধরে ধরে কেউ যদি শিখতে পারেন। তাহলে অবশ্যই এ বইয়ের মাধ্যমে অনলাইন সেক্টরে ক্যারিয়ার গড়তে পারবেন।’

আরও পড়ুন: এসেছে রাহিতুলের ‘হ্যাকার হিমেল’ 

জোনায়েত হোসেন জিদানের জন্ম শেরপুর জেলার নালিতাবাড়ি উপজেলায়। তিনি রসায়ন বিভাগে স্নাতক (সম্মান) ৩য় বর্ষে পড়াশোনা করছেন নেত্রকোণা সরকারি কলেজে। পড়াশোনার পাশাপাশি চাকরি খোঁজার বিপরীতে নিজের আগ্রহকে পেশায় পরিণত করে প্রতিষ্ঠিত হওয়ার স্বপ্ন দেখছে এ তরুণ।

এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।