মেলায় বইপ্রেমীদের নীরব কান্না


প্রকাশিত: ০১:২২ পিএম, ২৯ ফেব্রুয়ারি ২০১৬

বাংলা একাডেমি ও ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত মাসব্যাপী অমর একুশে বইমেলার সমাপ্তি ঘটছে অল্প সময়ের মধ্যেই। তবে নিয়মানুসারে যথাসময়ে মেলা শেষ হলেও বইপ্রেমিদের কণ্ঠে বিষাদের সুর।

মেলার মাঠে বেশ কয়েকজন বইপ্রেমীদের সঙ্গে কথা হয় এ প্রতিবেদকের। তারা জানান লিপিয়ারের হিসেবে এবছর মেলা একদিন বেশি হলেও তা বরাবরের মতোই অতৃপ্তি রয়েই গেছে।

আবেগঘন মন নিয়ে নিয়মিত বইমেলায় আসেন মিজান মাসুদ। তিনি জাগো নিউজকে বলেন, বইমেলা শেষ হয়ে যাচ্ছে এমন সংবাদ যেন মনকে বিষাদে পরিণত করেছে। বইমেলাকে জড়িয়ে কত স্মৃতি তার কিছু ঘটনার বর্ণনা দেন তিনি।

এদিকে গত ২৯দিন অনুষ্ঠিত মেলায় প্রতিদিন স্বপরিবারে এসেছেন বইপ্রেমী তুষার মাহমুদ। তিনি জানান, প্রাণের মেলার আজ শেষ দিন। ভাবতেই মন খারাপ হয়ে যাচ্ছে। তারপরও নিয়মের কারণেই অনিচ্ছাস্বত্তেও মেনে নিতে হচ্ছে।

সন্ধ্যায় মেলার মাঠ ঘুরে দেখা গেছে, শেষ সময়ে মেলায় প্রচুর লোক সমাগম হলেও বেশিরভাগ দর্শনার্থী ও বইপ্রেমীদের চেহারায় বিষন্নতার ছায়া লক্ষ্য করা গেছে।
 
তবে খোঁজ নিয়ে জানা গেছে, শিলা বৃষ্টিতে ক্ষয়ক্ষতি হলেও মেলায় এবার বিক্রি বেশ ভাল হয়েছে। বাংলা একাডেমি ও ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে মেলায় আয়োজন করায় অনেকেই অপ্রত্যাশিতভাবে স্টল পেয়েছেন। তাই তারা অনেক খুশি।

এমএম/এসকেডি/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।