বইমেলায় তানভীর পিয়ালের ‘সিনেমা দেখার চোখ’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ১২:৪৩ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০২৩

অমর একুশে বইমেলায় চন্দ্রবিন্দু প্রকাশনের স্টলে পাওয়া যাচ্ছে তানভীর পিয়ালের চলচ্চিত্র বিষয়ক বই ‘সিনেমা দেখার চোখ’। ১০টি প্রবন্ধ নিয়ে প্রকাশিত এ বইটি পাওয়া যাচ্ছে চট্টগ্রাম একুশে বইমেলার ২৪নং চন্দ্রবিন্দুর স্টলে। পাশাপাশি ঢাকার বাংলা একাডেমির বইমেলায় ৫৬৮নং স্টলেও পাওয়া যাচ্ছে বইটি।

তানভীর পিয়াল জানান, তার বইয়ে ‘রঙের দুনিয়া কিংবা বাংলাদেশের ইন্ডাস্ট্রির ক্রমপর্যায়’ শীর্ষক একটি প্রবন্ধ স্থান পেয়েছে। এতে বাংলায় চলচ্চিত্র নির্মাণ ও প্রদর্শনের সূচনালগ্ন থেকে বাংলাদেশের চলচ্চিত্রের দশকওয়ারি ইতিহাসের পর্যালোচনা করেছেন তিনি।

এছাড়া সার্বিয়ার নির্মাতা এমির কুস্তুরিৎসার ‘আন্ডারগ্রাউন্ড’, পশ্চিমবঙ্গের আদিত্য বিক্রম সেনগুপ্তের ‘আসা-যাওয়ার মাঝে’ এবং ইরানি নির্মাতা বাবাক পায়ামির ‘সিক্রেট ব্যালট’-এর রিভিউ রয়েছে বইটিতে।

অন্যদিকে ফরাসি নির্মাতা এরিক রোমের, অ্যালা রেনে এবং রুশ নির্মাতা আন্দ্রেই তারকোভস্কির বিভিন্ন সাক্ষাৎকারের নির্বাচিত অংশের অনুবাদ নিয়ে লিখেছেন তানভীর। বাদ যায়নি ফরাসি নির্মাতা জ্যঁ-লুক গদার, মার্কিন নির্মাতা উডি অ্যালেন ও সার্বিয়ার এমির কুস্তুরিৎসার বিভিন্ন মাস্টারক্লাসও।

তানভীরের পিতৃভূমি রাউজানের নদিমপুর গ্রামেও হলেও জন্ম ও বেড়ে ওঠা চট্টগ্রামে। পড়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে। কর্মজীবনে তিনি সাংবাদিকতা, কলেজের অধ্যাপনা ও বিশ্ববিদ্যালয়ে জনসংযোগ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে ব্যবসা, ভ্রমণ ও লেখালেখি নিয়ে সময় ব্যয় করছেন তিনি

ইকবাল হোসেন/এমআরএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।