চট্টগ্রাম বইমেলায় হাফিজ রশিদের ‘না দেখিলে পরান পোড়ে’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৬:২৫ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০২৩

চট্টগ্রামে অমর একুশে বইমেলায় এসেছে আদিবাসী লেখক হাফিজ রশিদ খানের কবিতার বই ‘না দেখিলে পরান পোড়ে’। বইটি প্রকাশ করেছে অক্ষরবৃত্ত প্রকাশন।

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) উদ্যোগে এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম মাঠে আয়োজিত বইমেলার ২০-২১নং অক্ষরবৃত্তের স্টল এবং চট্টগ্রাম প্রেসক্লাবের ৩-৪নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

কবি শুক্লা ইফতেখার ও কবি মানজুর মুহাম্মদকে ‘না দেখিলে পরান পোড়ে’ বইটি উৎসর্গ করেছেন হাফিজ রশিদ খান। এবছর তার তিনটি বই প্রকাশ হয়েছে। এ পর্যন্ত তার ৩১টি গল্প ও কবিতার বই প্রকাশ হয়েছে। ‘না দেখিলে পরান পোড়ে’ তার সর্বশেষ প্রকাশিত বই। এতে ৭৫টি কবিতা রয়েছে।

আরও পড়ুন>>চট্টগ্রামে শুরু হলো ২১ দিনের অমর একুশে বইমেলা

হাফিজ রশিদ খান ১৯৮২ সালে কবিতা লেখায় মনোনিবেশ করেন। মূলত তিনি আদিবাসী লেখক। নব্বই দশকের গোড়ার দিকে কাব্যে ও প্রবন্ধে বাংলাদেশের পার্বত্য আদিবাসী জাতিসমূহের তৃণমূল সংস্কৃতি ও জীবনাচরণকে অনন্যমাত্রিক বৈশিষ্ট্যে উপস্থাপন করেছেন। ১৯৯৭ সালে প্রকাশিত ‘আদিবাসী কাব্য’ তাকে আদিবাসী জীবনের প্রথম কাব্যকাররূপে পরিচিতি দিয়েছে।

আরও পড়ুন>>আরও পড়ুন: চমক নেই বইমেলায়, পুরোনো বইয়ের সমাহার)

১৯৬১ সালে চট্টগ্রাম নগরের শুলকবহরে তার জন্ম। তিনি পেশায় একজন সাংবাদিক। কাজ করেন চট্টগ্রামের দৈনিক সুপ্রভাত বাংলাদেশ পত্রিকায়।

ইকবাল হোসেন/ইএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।