সৈয়দ ইফতেখারের প্রথম ছড়ার বই

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৯:৩১ এএম, ১১ ফেব্রুয়ারি ২০২৩

অমর একুশে বইমেলা উপলক্ষে প্রকাশ হয়েছে লেখক, সাংবাদিক সৈয়দ ইফতেখারের প্রথম বই ‘ছড়ার দেশে যাচ্ছি ভেসে হেসে হেসে’। বইটি পাওয়া যাচ্ছে ইন্তামিন প্রকাশনের ২৫৯-২৬১ নম্বর স্টলে।

ছন্দময় ছড়াগুলো এরই মধ্যে পাঠকমহলের প্রশংসা কুড়িয়েছে। দীর্ঘ দেড় দশক বিভিন্ন জাতীয় দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক আর অনলাইন পোর্টালে প্রকাশিত সেরা ছড়াগুলো নিয়ে বইটি করা হয়েছে।

প্রকাশক জানান, ছোট-বড় সবার জন্য এ বই। সহজ-সরল ভাষায় লেখা। দেড় দশকের শ্রেষ্ঠ ছড়াগুলো এখানে সন্নিবেশিত। পড়ে ফেলা সম্ভব এক নিঃশ্বাসে। লেখালেখির চর্চা যাদের আছে, তাদের জন্যও কার্যকরী বইটি।

আরও পড়ুন: বইমেলায় তুহিনের ‘কালের কথা’ 

সৈয়দ ইফতেখার টেলিভিশনের পরিচিত মুখ। সংবাদ, অনুষ্ঠান ও টক শো উপস্থাপনা করছেন বহু বছর ধরে। এ ছাড়া কাজ করে যাচ্ছেন বার্তাকক্ষে। করেছেন নাটক, টেলিফিল্মে অভিনয়ও। এর আগে তার দুটি যৌথ গ্রন্থ প্রকাশ হয়।

ছড়ার মাধ্যমে ২০০৬ সাল থেকে জাতীয় পত্রপত্রিকায় লেখালেখি শুরু করেন সৈয়দ ইফতেখার। ধীরে ধীরে বিস্তৃত করেছেন কবিতা, গল্প, উপন্যাস, ফিচার ও কলামে। পড়াশোনা করেছেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগে।

পরে উচ্চশিক্ষা নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফিতে। সাংবাদিকতার খণ্ডকালীন শিক্ষক হিসেবে কাজ করছেন। নিতান্তই শখের বশে নির্মাতা হিসেবে তৈরি করেছেন প্রামাণ্যচিত্র ও শর্ট ফিল্ম।

আরও পড়ুন: ইমরান মাহফুজের ‘মুখোশপরা পাঠশালা’ 

২০০৭ সালে সাংবাদিকতায় হাতেখড়ি একুশে টেলিভিশনে। পরে কয়েকটি পত্রিকা ও অনলাইনে কাজ করেন প্রতিবেদক হিসেবে। ২০১৪ সালে যুক্ত হন বাংলানিউজে। বার্তাকক্ষের পাশাপাশি বিশেষ প্রতিবেদন তৈরি করে কাটে বছর চারেক।

সেখান থেকে যোগ দেন সময় টেলিভিশনে। ২০২১ সালের শেষে আন্তর্জাতিক বিভাগের প্রধান হিসেবে কাজ শুরু করেন দেশের প্রথম বিজনেস চ্যানেল এখন টেলিভিশনে।

সৈয়দ ইফতেখার ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনে তরুণ লেখক হিসেবে সম্মাননায় ভূষিত হন ২০১৬ সালে। তার পুরো নাম সৈয়দ ইফতেখার আলম। জন্ম এবং বেড়ে ওঠা ঢাকায়। পৈতৃক ভিটা উত্তরবঙ্গে।

এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।