বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী


প্রকাশিত: ১০:৫৪ এএম, ০১ ফেব্রুয়ারি ২০১৬
ফাইল ছবি

অমর একুশে গ্রন্থমেলা-২০১৬’র উদ্বোধনী অনুষ্ঠানে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০১৫ তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার বিকেলে বাংলা একাডেমি প্রাঙ্গণে গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এই পুরস্কার তুলে দেন।
ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যের আগে প্রধানমন্ত্রী বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০১৫ অর্জনকারীদের হাতে পুরস্কার তুলে দেন। ১০ ক্যাটাগরিতে এই পুরস্কার প্রদান করা হয়।

ক্যাটাগরি ও পুরস্কারপ্রাপ্তরা হলেন, কবিতায়- আলতাফ হোসেন, কথা সাহিত্যে- শাহীন আখতার, প্রবন্ধে- আবুল মোমেন ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান, অনুবাদে- আব্দুস সেলিম, মুক্তিযুদ্ধ ভিত্তিক সাহিত্যে- তাজুল মো., আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণকাহিনীতে- ফারুক চৌধুরী, নাটকে- মাসুম রেজা, বিজ্ঞান প্রযুক্তি ও পরিবেশে- শরীফ খান এবং শিশু সাহিত্যে- সুজন বড়ুয়া।

মোট পাঁচজন বিচারক চূড়ান্তভাবে এ পুরস্কার মনোনয়ন করে থাকেন। হায়াৎ মামুদের সভাপতিত্বে বাকী বিচারকরা হলেন- সৈয়দ আবুল মকসুদ, রামেন্দু মজুমদার, করুণাময় গোস্বামী এবং ফখরুল আলম।

একে/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।