আহমেদ সুমনের ‘সংবাদ ও সাংবাদিকতা’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১:০৭ এএম, ২৫ ফেব্রুয়ারি ২০২২

লেখক ও গবেষক ড. আহমেদ সুমনের নতুন বই ‘সংবাদ ও সাংবাদিকতা’ প্রকাশ করেছে অন্বেষা প্রকাশন। বইটি ২০টি নিবন্ধের সংকলন। এর মধ্যে ৪টি গবেষণা নিবন্ধ এবং অন্য ১৬টি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত জনপ্রিয় নিবন্ধ। নিবন্ধগুলো সংবাদ, সংবাদপত্র এবং সাংবাদিকতাকে উপজীব্য করে লেখা।

বইটির ‘মুখবন্ধ’ লিখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল মনসুর আহাম্মদ। প্রচ্ছদ করেছেন আল নোমান। বইমেলার ৩১ নম্বর প্যাভিলিয়নে বইটি পাওয়া যাচ্ছে।

বইয়ে সন্নিবেশিত নিবন্ধের মধ্যে ভারতবর্ষে এবং ইউরোপে সাংবাদিকতার উদ্ভব ও বিকাশ, ভারতবর্ষে মুসলিম সাংবাদিকতার উন্মেষ আলোচনা করা হয়েছে। প্রিন্ট মিডিয়ার পাশাপাশি ইলেকট্রনিক তথা টেলিভিশন ও অনলাইন মিডিয়া এবং নাগরিক সাংবাদিকতার বিষয়াবলী আলোচনায় স্থান পেয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবর হিসেবে ব্যক্তির একান্ত বিষয় প্রকাশের ক্ষেত্রে সাংবাদিকতার নীতি-নৈতিকতার প্রসঙ্গ আলোচিত হয়েছে। সংবাদের ক্ষেত্র হিসেবে মফস্বল বা স্থানীয় পর্যায়ের খবরাখবর অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। বইয়ে মফস্বল সাংবাদিকতার ভেতর-বাহিরের চিত্র তুলে ধরা হয়েছে।

গণমাধ্যমের সঙ্গে সরকারের সম্পর্ক চিরকালের। এ সম্পর্কের মধ্যে গণমাধ্যমের ওপর সরকারের চাপ বা প্রভাব সব সময়ই লক্ষণীয়। গণমাধ্যমের ওপর সরকারের তীক্ষ্ম নজরদারীর অংশ হিসেবে বিভিন্ন সময়ের সরকার বিভিন্ন পর্যায়ে গণমাধ্যমের জন্য পালনীয় বিধি-বিধান জারি করে। বইয়ে সরকারের সঙ্গে গণমাধ্যমের সম্পর্ক এবং পারস্পরিক মিথস্ক্রিয়ার বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে।

সাংবাদিকতার অন্যতম গুরুত্বপূর্ণ দিক হলো অনুসন্ধানীমূলক সাংবাদিকতা। এ গ্রন্থে অনুসন্ধানীমূলক সাংবাদিকতার ধরন এবং বৈশিষ্ট্য নিয়েও আলোচনা করা হয়েছে।

গ্রন্থের নিবন্ধগুলো সাংবাদিকতা বা গণমাধ্যম অধ্যয়ন বিভাগের শিক্ষার্থীদের একাডেমিক কোর্স-কারিকুলাম পঠনে সহায়ক হবে বলে মুখবন্ধে উল্লেখ করা হয়। মুখবন্ধে আরও বলা হয়, সংবাদ ও সাংবাদিকতার তত্ত্ব-উপাত্ত জানতে বইটি শিক্ষক-শিক্ষার্থীদের কাছে সমাদৃত হবে বলে মন্তব্য করা হয়। বইটির মূল্য ২২০ টাকা।

ড. আহমেদ সুমন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কার্যালয়ের ভারপ্রাপ্ত পরিচালক হিসেবে কর্মরত।

এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।