বইমেলায় সালেক খোকনের দুই গ্রন্থ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১২:৫৭ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০২০

লেখক ও গবেষক সালেক খোকন দীর্ঘদিন ধরে কাজ করছেন মুক্তিযুদ্ধ ও আদিবাসী বিষয় নিয়ে। তাঁর রচিত যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য গ্রন্থটি ২০১৫ সালে মুক্তিযুদ্ধভিত্তিক মৌলিক গবেষণাগ্রন্থ হিসেবে তরুণ কবি ও লেখক কালি ও কলম’ পুরস্কারও লাভ করে। এ বছর কথাপ্রকাশ থেকে প্রকাশিত হয়েছে তার মুক্তিযুদ্ধবিষয়ক মৌলিক গবেষণাগ্রন্থ ‘১৯৭১: রক্ত, মাটি ও বীরের গদ্য’।

এই গ্রন্থে ‘গৌরব ও বেদনার’ মহান মুক্তিযুদ্ধের অনালোচিত মানুষের কথা তুলে ধরা হয়েছে, যারা ছিলেন অন্তরালে।

আটজন যুদ্ধাহতের রক্তাক্ত ইতিহাসের পাশাপাশি একজন সাব-সেক্টর কামাণ্ডার, দুইজন বীরপ্রতীক, একজন নারী মুক্তিযোদ্ধা, দুইজন বিএলএফ কমাণ্ডার ও তিনজন বীর মুক্তিযোদ্ধার ভাষ্য থেকে তুলে আনা হয়েছে একাত্তরের হৃদয়ছোঁয়া নানা কাহিনি। গ্রন্থটিতে রণাঙ্গনের যোদ্ধাদের নিজ বর্ণনায় তৎকালীন প্রেক্ষাপটের পাশাপাশি বিভিন্ন দলিল ও আলোকচিত্র সন্নিবেশিত হয়েছে, যা নিঃসন্দেহে আগামী ও বর্তমান প্রজন্মকে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে সহায়ক ভূমিকা রাখবে।

সালেক খোকনের সরল গদ্যে লেখা লেখাগুলো সাক্ষাৎ এক একটি ফিল্মের স্ক্রিপ্ট যেন। ছোট ছোট দৃশ্যকল্পের মধ্য দিয়ে তিনি তুলে ধরেছেন মুক্তিযোদ্ধাদের শৈশব, কৈশোর, যুদ্ধে যাওয়ার প্রস্তুতি, রণাঙ্গনের স্মৃতি, বীরত্ব, প্রাপ্তি ও অপ্রাপ্তি, বর্তমান অবস্থাসহ খুঁটিনাটি অনেক বিষয়। জাত-পাত, লিঙ্গ, সামাজিক ও অর্থনৈতিক অবস্থান উপেক্ষা করে সাক্ষাৎকারের মানুষ হিসেবে তিনি বেছে নিয়েছেন-একাত্তরের রণাঙ্গনে আহত ও বীরত্ব দেখানো মুক্তিযোদ্ধাদের।

‘১৯৭১: রক্ত, মাটি ও বীরের গদ্য’ গ্রন্থটির লেখাগুলো পাঠককে চুম্বকের মতো ঐতিহাসিক একাত্তরের গহিনে নিয়ে যাবে, পাঠক পাবেন একটা পুরো জীবন; যে জীবন যোদ্ধার, স্বপ্নের, ক্লান্তি, প্রাপ্তি-অপ্রাাপ্তি ও দর্শনের। বইটির প্রচ্ছদ করেছেন সব্যসাচী হাজরা। ২০৫ পৃষ্ঠার এ গবেষণা গ্রন্থের মূল্য ৩৫০ টাকা।

এছাড়াও সালেক খোকনের প্রথম ভ্রমণগ্রন্থ ‘দেশে বেড়াই’ প্রকাশ করেছে কথাপ্রকাশ। পেপারব্যাক বাঁধাইয়ে বইটিতে পাহাড়, সমুদ্র, নদী, বন, হাওর আর ঐতিহাসিক মনছোঁয়া ৩৫টি ভ্রমণকাহিনিকে তুলে ধরা হয়েছে আলোকচিত্রের বিন্যাসে।

ডিজিটাল যুগে বেড়াতে যেতে বাস, ট্রেন ও বিমানের টিকিট খুব সহজেই বুকিং বা কিনতে এই গ্রন্থে অনলাইন সেবার লিংকগুলো ও হটলাইন নম্বর সন্নিবেশিত করা হয়েছে। প্রযুক্তি নির্ভর সুবিধা তুলে ধরতে বিভিন্ন জায়গায় পর্যটনের হোটেল, বেসরকারি হোটেল, মোটেল ও রির্সোটে যোগযোগের ফোন নম্বর, ওয়াবসাইট ও ফেসবুক পেজও উল্লেখ রয়েছে।

পাশাপাশি রাখা হয়েছে স্বাস্থ্য ও নিরাপত্তাজনিত জরুরি প্রয়োজনে ন্যাশনাল হেল্প লাইনের নম্বর ও স্থানীয় প্রশাসনের ফোন নম্বরগুলো এবং পরিবেশ রক্ষাবিষয়ক সব পরামর্শ । ভ্রমণের ঝুঁকি কাটিয়ে উঠতে যা অত্যন্ত সহায়ক হবে। ভ্রমণে সঙ্গে রাখার মতো বই এটি।

গ্রন্থটির প্রচ্ছদ এঁকেছেন আনিসুজ্জামান সোহেল। ২২৪ পৃষ্ঠার বইটির মূল্য: ৪০০ টাকা। অমর একুশে বইমেলায় সালেক খোকনের অসমান্য এই গ্রন্থ দুটি পাওয়া যাবে কথাপ্রকাশের ৯ নম্বর প্যাভিলিয়নে।

এএ 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।