বইমেলায় প্রতিবন্ধীদের ভালোবাসা ‘সুইচ’


প্রকাশিত: ০২:০৭ পিএম, ০৩ ফেব্রুয়ারি ২০১৭

বিকেল আসতে না আসতেই জমে ওঠে ছুটির দিনের বইমেলা। সাহিত্যপ্রেমী লাখো মানুষের পদচারণায় মুখরিত হয়ে ওঠে বাংলা একাডেমি চত্বর আর সোহরাওয়ার্দী উদ্যান। আগত প্রতিবন্ধীদের সেবায় ওরা মেলার গেটে ঠাঁই দাঁড়িয়ে। দৃষ্টি দর্শকদের দিকে। প্রতিবন্ধীদের সহায়তার জন্য দাঁড়িয়েছে ওরা।

বইমেলায় শারীরিক প্রতিবন্ধী দর্শনার্থীদের চলাফেরার সুবিধার্থে স্বেচ্চাসেবী সংগঠন ‘সুইচ’-এর পক্ষ থেকে হুইল চেয়ারের ব্যবস্থা করা হয়েছে। মেলার দুই প্রান্ত টিএসসি এবং দোয়েল চত্বরে মোট ষোলটি হুইল চেয়ার নিয়ে সংগঠনের কর্মীরা সেবা দিচ্ছেন।

হুইলচেয়ারগুলোর ব্যবস্থা করেছে বাংলা একাডেমি আর স্বেচ্ছাশ্রম দিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীদের সংগঠন সুইচ। প্রতিদিন বেলা তিনটা থেকে রাত আটটা পর্যন্ত তাঁরা প্রতিবন্ধীদের সেবা দেবেন।

‘সুইচ’-এর কো- ফাউন্ডার ও সেক্রেটারি মঈনুল ফয়সালের সঙ্গে কথা হয় সংগঠনের কার্যক্রম নিয়ে। বলেন, বইমেলা তো সবার জন্যই। বইয়ের আনন্দ কে না নিতে চায়? অনেক শারীরিক প্রতিবন্ধী মেলায় এসে বিড়ম্বনার শিকার হন। আমরা তাদের জন্যই এই উদ্যোগ গ্রহণ করেছি।

হুইল চেয়ারের সংখ্যা এবার বাড়ানো হয়েছে উল্লেখ করে ফয়সাল বলেন, গতবার দশটি চেয়ার দিয়ে শুরু করেছিলাম। এবার আরও ছয়টি চেয়ার বাড়ানো হয়েছে। আমাদের স্বেচ্ছাসেবীরা গোটা মেলা ঘুরিয়ে দেখান আগত প্রতিবন্ধীদের।

বুয়েট সিভিল বিভাগের শিক্ষার্থী আলাউদ্দিন সুইচ-এর সদস্য। তিনি বলেন, মানুষ মানুষের জন্য। আমরা যদি সবাই সবার সহযোগী হয়ে দাঁড়াই তাহলে সমাজে কোনো অভাব ও অশান্তি থাকবে না। শুধু প্রতিবন্ধীদের জন্য সহায়তাই নয়, মানুষের প্রতি মানুষের দায়বদ্ধতার বিষয়টিও প্রকাশ পাচ্ছে আমাদের সেবার মধ্য দিয়ে।

এএসএস/ওআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।