বইমেলায় সাংবাদিক প্রভাষ আমিনের বই


প্রকাশিত: ০৬:০৬ এএম, ১৩ ফেব্রুয়ারি ২০১৫

একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে লেখক ও সাংবাদিক প্রভাষ আমিনের ‘স্বৈরাচারের দালাল বলছি’ শিরোনামে বিশ্লেষণধর্মী গ্রন্থ। গণমাধ্যম ব্যক্তিত্ব ও সাংবাদিক হিসেবে লেখক গ্রন্থটিতে তুলে এনেছেন দেশের সমকালীন বাস্তবতার প্রামাণ্য চিত্র।

বইটি কিসের ওপর লেখা? এই প্রশ্নের কোনো নির্দিষ্ট উত্তর নেই। গণমাধ্যমের ওপর লেখা বললে, আংশিক সত্য বলা হয়। রাজনীতি নিয়ে লেখা বললেই কিছুটা সত্য বলা হয়। কিন্তু এই বইয়ের মূল সুর আসলে মতপ্রকাশের স্বাধীনতা।

এই স্বাধীনতা মানে কিন্তু নিছক গণমাধ্যমের স্বাধীনতা নয়, স্বাধীনতা মানে সকল নাগরিকের মতপ্রকাশের আকাঙ্খার বাস্তবায়ন। নিজের বিবেকের কাছে স্বচ্ছ থেকে দায়িত্বশীলতার সঙ্গে মতপ্রকাশ। এই বই পড়তে পড়তে কখনো লেখককে মনে হবে পাড় বিএনপি, কখনো মনে হবে আওয়ামী লীগের দালাল। লেখক নিজেকে স্বৈরাচারের দালাল দাবি করলেও আদতে তিনি মুক্তচিন্তার দালাল, বাংলাদেশের দালাল।

প্রভাষ আমিন ভালোভাবে জানেন পাঠককে আকৃষ্ট করার কৌশল। তার গদ্য ঝরঝরে, ভাষা সাবলীল ও মেদহীন। তিনি সব ধরনের পাঠককে স্বাগত জানান। মুক্তমনে দরোজা খুলে রাখেন সমালোচকদের জন্যও। শব্দকে শাসনে রেখে নিজের কথাটি অনায়াসে বলবার কৌশলও তার করায়াত্বে। একজন দক্ষ কথাশিল্পীর মতোই তার বাচনভঙ্গি ও শব্দের গাঁথুনি।

এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।