বইমেলায় ফাঁকা লিটলম্যাগ চত্বর


প্রকাশিত: ০৮:৪০ এএম, ১১ ফেব্রুয়ারি ২০১৫

একুশের বইমেলায় অনেকটাই ক্রেতাশূন্য `লিটল ম্যাগাজিন চত্বর`। কারণ হিসেবে লেখক পাঠকরা দুষছেন দেশজুড়ে চলমান রাজনৈতিক অস্থিরতাকে। তারপরও দর্শনার্থী ও বিক্রেতাদের আশা, দিন গড়ানোর সঙ্গে সঙ্গে ক্রেতা বাড়বে এ চত্বরেও।

তবে অনেকেই বলছেন, যেহেতু ছোট কাগজ কখনই মুনাফা কিংবা জনপ্রিয়তার পেছনে ছোটে না তাই একশ্রেণির পাঠক ঠিকই খুঁজে নিচ্ছেন তাদের লিটল ম্যাগ।

নাম `ছোট কাগজ`, কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই সমাজের বড় ইস্যুগুলো নিয়ে কথা বলাই এর চারিত্রিক বৈশিষ্ট। চলতি প্রথা ও প্রতিষ্ঠানবিরোধী অবস্থানই এর স্বাতন্ত্রতা। তবে এবার দেশ জুড়ে চলমান রাজনৈতিক সহিংসতায় অনেকটাই ক্রেতাশূন্য এই চত্বর।

এ সম্পর্কে একজন বিক্রেতা বলেন, `এবার দেশের অবস্থা ভালো নয়। ফলে গতবারের তুলনায় বেচাবিক্রি অনেক কম।`

অন্য এক লিটলম্যাগ কর্মী বলেন, `অবরোধ ও হরতালের কারণে খুব একটা সাড়া পাচ্ছি না। তবে আগামী দিনগুলোতে অবশ্যই সাড়া পাবো ইনশাল্লাহ।`

যদিও ক্রেতা ও বিক্রেতাদের আশা সামনের দিনগুলোতে বাড়বে এর বেচাবিক্রি। একজন লিটলম্যাগ পাঠক বলেন, `লিটলম্যাগ আমার খুব প্রিয়। মেলায় এসেছি লিটলম্যাগ কিনতে। এটা কিনে বাসায় গিয়ে অবশ্যই পড়বো।`

ইতিহাস বলছে মূলত বড় লেখক হয়ে ওঠার প্রথম ধাপটা পেরুতে হয় ছোট কাগজে হাতেখড়ি দিয়েই।

বিভিন্ন শব্দশিল্পীর আধেয় আর লিখনীর উত্তাপকে জড়ো করে তৈরি করা প্রায় ৫০টি ছোট কাগজকে বইমেলার এই চত্বরে জায়গা দিয়েছে বাংলা একাডেমি।

এআরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।