এলো এমরান কবিরের ‘বৃষ্টি ও নাকফুলের গল্প’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৯ এএম, ০৯ সেপ্টেম্বর ২০২৪

প্রকাশিত হলো কবি, কথাসাহিত্যিক ও প্রাবন্ধিক এমরান কবিরের দ্বিতীয় গল্পগ্রন্থ ‘বৃষ্টি ও নাকফুলের গল্প।’ বইটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা অনুপ্রাণন। এটি লেখকের দশম গ্রন্থ।

বইটিতে দশটি গল্প স্থান পেয়েছে। সেগুলো হলো- বিভাজন অথবা নন্দ নাদের টুপি, হাঁস, ডাবঘর, বিবর্ণ পাতার ভোরে, জুতা, স্বপ্ন অথবা বিপন্ন বিস্ময়, ভ্রম ও বিভ্রম, সন্ধ্যা, ফিরে আসার দিনে এবং বৃষ্টি ও নাকফুলের গল্প। গল্পগুলোতে সমসাময়িক বিষয় প্রাধান্য পেয়েছে।

লেখক বলেন, ‘গল্পগুলোতে বিগত সময়ের দুঃসহ দুঃশাসনের চিত্র তুলে আনার চেষ্টা করা হয়েছে। মানবতার যে বিপর্যয় আমরা দেখেছি ইতোপূর্বে, তা আমাকে চরমভাবে আক্রান্ত করেছিল। তারই সারৎসার গল্পগুলো। গুম, সিন্ডিকেট, মিডিয়া নিয়ন্ত্রণ, সাম্প্রদায়িকতা ইত্যাদি বিষয়গুলো কখনো প্রতীকের মাধ্যমে, কখনো রূপকের মাধ্যমে, কখনো সরাসরি উঠে এসেছে গল্পগুলোতে।’

তিনি বলেন, ‘বইটি গত বইমেলায় বের হওয়ার কথা ছিল। কিন্তু কুচক্রিমহলের কারসাজিতে এবং বিগত সরকারের পদলেহনে ব্যাপৃত প্রকাশকের দূরভিসন্ধির জন্য বইটি বের হয়নি। বিবেকের কণ্ঠস্বর হিসেবে একজন লেখকের যে দায়, সে-দায় থেকে বিচ্যুত হলে তিনি আর লেখক থাকেন না। বইটি নানাদিক থেকে মুক্ত বাংলাদেশে এখন, এইসময়ে প্রকাশিত হলো বলে ভালো লাগছে। অনুপ্রাণন প্রকাশনের কর্ণধার ইউসুফ ভাইকে এজন্য বিশেষ ধন্যবাদ জানাই।’

এর আগে এমরান কবিরের প্রথম গল্পগ্রন্থ ‘নিদ্রাগহণ মহাশূন্যে’ বের হয়েছিল ২০১২ সালে ঐতিহ্য প্রকাশনী থেকে। এই গ্রন্থের পাণ্ডুলিপি অর্জন করেছিল ‘জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার-২০১০’।

এসইউ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।