বিখ্যাত বইয়ের শিরোনামে বর্ষাকাল

সালাহ উদ্দিন মাহমুদ
সালাহ উদ্দিন মাহমুদ সালাহ উদ্দিন মাহমুদ , লেখক ও সাংবাদিক
প্রকাশিত: ০৪:২৭ পিএম, ২৮ জুলাই ২০২৪

চলছে বর্ষাকাল। চলছে অঝর ধারায় বৃষ্টি ঝরার শ্রাবণ মাস। এ সময় বাইরে যদি থাকে রিমঝিম বৃষ্টি। তাহলে তো কথাই নেই। অবসরে হাতে নিন প্রিয় বই। সেটি যদি আবার শিরোনামে মেঘ-বৃষ্টি সম্বলিত হয়। তবে তো সোনায় সোহাগা। এমনই কিছু বইয়ের সন্ধান দিতে পারি আপনাদের।

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ‘বাদল দিনের দ্বিতীয় কদম ফুল’ একটি রোমান্টিক উপন্যাস। কাকলী প্রকাশনী ২০২২ সালের অক্টোবরে বইটির ১২তম সংস্করণ বাজারে আনে। ১১১ পৃষ্ঠার বইটির মুদ্রিত মূল্য ১৬০ টাকা।

‘বৃষ্টি ও বসন্তবিলাস’ হুমায়ূন আহমেদের একটি উপন্যাসসমগ্র। বইটিতে ‘বৃষ্টি ও মেঘমালা’, ‘বৃষ্টিবিলাস’, ‘শ্রাবণ মেঘের দিন’ ও ‘বাদল দিনের দ্বিতীয় কদম ফুল’সহ কয়েকটি উপন্যাস অন্তর্ভুক্ত করা হয়েছে। ৭৮৪ পৃষ্ঠার বইটির মুদ্রিত মূল্য ৮০০ টাকা। আফসার ব্রাদার্স ২০২৩ সালের সেপ্টেম্বরে এর ৩য় মুদ্রণ বাজারে আনে।

হুমায়ূন আহমেদের একটি সমকালীন উপন্যাস ‘মেঘ বলেছে যাব যাব’। এটি ২০২৩ সালে প্রকাশ করেছে অবসর প্রকাশনা সংস্থা। ২৪৪ পৃষ্ঠার বইটির মুদ্রিত মূল্য ৫৫০ টাকা।

হুমায়ূন আহমেদের প্রেমের উপন্যাসসমগ্র ‘বাদল দিনের প্রথম কদম ফুল’। ২০২২ সালের নভেম্বরে বইটির নবম মুদ্রণ প্রকাশ করে অনন্যা। ৬৮৩ পৃষ্ঠার বইটির মুদ্রিত মূল্য ৮০০ টাকা।

বুদ্ধদেব বসুর সমকালীন উপন্যাস ‘রাত ভ’রে বৃষ্টি’। এটি ২০১৮ সালে প্রকাশ করে মাটিগন্ধা। ৮০ পৃষ্ঠার বইটির মুদ্রিত মূল্য ২০০ টাকা।

আরও পড়ুন

দুই বাংলার জনপ্রিয় লেখক সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘মেঘ বৃষ্টি আলো’ উপন্যাসটি প্রকাশ করে পশ্চিমবঙ্গের আজকাল প্রকাশনী। ২০১২ সালের বইটির দ্বিতীয় মুদ্রণ বাজারে আসে। ৯৯ পৃষ্ঠার বইটির মুদ্রিত মূল্য ১৫০ টাকা।

কবি হাসান হাফিজের কবিতার বই ‘কেন বৃষ্টি দূরতমা’। এটি ২০১৫ সালে প্রকাশ করে সাউন্ডবাংলা। ১১২ পৃষ্ঠার বইটির মুদ্রিত মূল্য ২০০ টাকা।

সুমন্ত আসলামের সমকালীন উপন্যাস ‘বৃষ্টি তোমার জন্য’। ২০২০ সালে বইটির ২য় সংস্করণ প্রকাশ করে অন্যপ্রকাশ। ৮৮ পৃষ্ঠার বইটির মুদ্রিত মূল্য ২২৫ টাকা।

তরুণ জনপ্রিয় লেখক সাদাত হোসাইনের সমকালীন উপন্যাস ‘মেঘেদের দিন’। এটি ২০২০ সালে প্রকাশ করে অন্যপ্রকাশ। ৯৬ পৃষ্ঠার বইটির মুদ্রিত মূল্য ৩০০ টাকা।

এ ছাড়া উদয় হাকিমের ভারত ভ্রমণ বিষয়ক বই ‘দার্জিলিঙে বৃষ্টি কালিম্পঙে রোদ’। ২০২১ সালে বইটি প্রকাশ করেছে অনিন্দ্য প্রকাশ। ১২৮ পৃষ্ঠার বইটির মুদ্রিত মূল্য ৫০০ টাকা।

বৃষ্টিবন্দি দিনে একখণ্ড অবসরে বৃষ্টিভেজা শিরোনামের বইগুলো পড়তে পারেন। বিভিন্ন স্বাদের বইগুলো অবশ্যই পাঠককে মুগ্ধ করবে। বিখ্যাত ও বহুল পঠিত বইসমূহ পাঠে অবশ্যই উপকৃত হবেন।

এসইউ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।