‘মহীয়সী নারী’ স্মরণিকা একটি ব্যতিক্রমী উদ্যোগ

মিজানুর রহমান মিথুন
মিজানুর রহমান মিথুন মিজানুর রহমান মিথুন , লেখক ও সাংবাদিক
প্রকাশিত: ১২:৩০ পিএম, ১৫ জুলাই ২০২৪

সম্প্রতি প্রকাশিত হয়েছে ‘মহীয়সী নারী’ শিরোনামের একটি স্মরণিকা। ‘রংপুরের বরেণ্য নারী’ নামের একটি বইয়ের প্রকাশনা অনুষ্ঠান উপলক্ষে এমন স্মরণিকা বের করা নিঃসন্দেহে ব্যতিক্রমী উদ্যোগ।

‘মহীয়সী নারী’ স্মরণিকাটি সম্পাদনা করেছেন সাকিল মাসুদ। লেখক-গবেষক এমএ হোসাইনের ‘রংপুরের বরেণ্য নারী’ বইটির প্রকাশনাকে ঘিরে এমন আয়োজন সত্যিই প্রশংসার দাবি রাখে।

‘মহীয়সী নারী’ স্মরণিকাটি পাঠ করে মনে হয়েছে ‘রংপুরের বরেণ্য নারী’ বইটি আমাদের দেশের ইতিহাসভিত্তিক গ্রন্থের ভান্ডারে অনন্য সংযোজন হবে। ‘মহীয়সী নারী’ স্মরণিকাটিও বেশ সমৃদ্ধ। এতে দেশের বিশিষ্ট ব্যক্তিদের বাণী স্থান পেয়েছে।

তাদের মধ্যে রয়েছেন—জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী, বিরোধী দলীয় নেতা গোলাম মোহম্মদ কাদের, লালমনির হাট-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মতিয়ার রহমান, রংপুর-৫ আসনের সংসদ সদস্য ও কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মো. জাকির হোসেন সরকার।

এ ছাড়া রংপুর সিটি করপোরেশনের মেয়র রংপুর জেলা পরিষদের চেয়ারম্যান, নীলফামারী জেলা পরিষদের চেয়ারম্যান এবং লালমনির হাট পৌরসভার মেয়রের বাণী স্থান পেয়েছে।

স্মরণিকাটি সবার পাঠতৃষ্ণা নিবারণ করতে সক্ষম হবে বলে আমি মনে করি। ইতিহাসের বিভিন্ন দিক তুলে ধরবে পাঠকের সামনে। রংপুরের নারীদের অবদান শ্রদ্ধাভরে স্মরণে রাখবে।

এসইউ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।