হামিদা আনজুমানের ‘আংগ বাড়ি বাঞ্ছারামপুর’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৫:১৮ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০২৪

অমর একুশে বইমেলায় প্রকাশিত হচ্ছে হামিদা আনজুমানের পঞ্চম বই ‘আংগ বাড়ি বাঞ্ছারামপুর’। বইটি প্রকাশ করছে শব্দকথা প্রকাশন। বইটির প্রচ্ছদ করেছেন আশীষ আচার্য্য।

প্রকাশক জানান, বইটি অমর একুশে বইমেলায় প্রকাশনীর ৪০৫ নাম্বার স্টলে পাওয়া যাবে। বইটির মলাটমূল্য রাখা হয়েছে ২৫০ টাকা। বইটিতে আঞ্চলিক ভাষায় রচিত আটান্নটি কবিতা রয়েছে। কবিতাগুলোতে শব্দ ও ছন্দের দ্যোতনায় ফুটে উঠেছে লোকজীবনের প্রেম-বিরহ, আনন্দ-বেদনা, হাস্যরস, অনিয়ম-অসংগতি এবং জীবনবোধের চিত্র। পাঠকের সুবিধার্থে প্রতিটি ছড়ার শেষে আঞ্চলিক শব্দগুলোর প্রমিতরূপ দেওয়া আছে।

আরও পড়ুন
বইমেলায় সালমা জাহান সনিয়ার চতুর্থ কাব্যগ্রন্থ
আহমেদ শিমুর ‘অচেনা পথে চেনা মানুষ’

লেখক হামিদা আনজুমান বলেন, ‘প্রযুক্তি-নির্ভরতা এবং প্রাতিষ্ঠানিক শিক্ষার ব্যাপক প্রসারের কারণে আঞ্চলিক ভাষা হারিয়ে যেতে বসেছে। বাঞ্ছারামপুরের ভাষা আমি ভুলতে পারি না। তাই প্রমিত ভাষার পাশাপাশি আঞ্চলিক ভাষায় ছড়া, কবিতা লেখা শুরু করি। সারা বাংলার পাঠকদের জন্য বইটি নিবেদন করছি।’

হামিদা আনজুমান ছড়াকার, কবি ও শিশুসাহিত্যিক। বিশেষ আগ্রহ পানতুম কবিতা রচনায়। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে। বর্তমানে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত নরসিংদী সরকারি কলেজে। তার প্রকাশিত বইসমূহ- ‘চড়ুইভাতি’, ‘আমি জন্মেছি বাংলায়’, ‘রোয়াংছড়ির পাহাড়ে’, ‘চা বানায় কোলাব্যাঙ’। তিনি জেলা প্রশাসন কর্তৃক শ্রেষ্ঠ জয়িতা পদক লাভের পাশাপাশি আরও পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।

এসইউ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।