স্বরলিপির মুক্তিযুদ্ধভিক্তিক বই ‘সাগাই ফোর্ট এস্কেপ’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৪:২৭ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০২৪

অমর একুশে বইমেলা উপলক্ষে প্রকাশিত হয়েছে কবি ও গল্পকার স্বরলিপির মুক্তিযুদ্ধভিক্তিক বই ‘সাগাই ফোর্ট এস্কেপ’। বইটি প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশন্স। প্রচ্ছদ করেছেন মলয় চন্দন সাহা।

প্রকাশক জানান, ১৯৭১ সাল। মুক্তিযুদ্ধ চলাকালীন পাকিস্তান মিলিটারি এবং বিমানবাহিনীতে দায়িত্বরত প্রায় ২০ হাজার বাঙালি সামরিক সদস্য অবস্থানগত কারণে পশ্চিম পাকিস্তানে ছিলেন। একদিকে দেশ স্বাধীন হলো, অন্যদিকে তাদের বন্দি করা হলো বিভিন্ন দুর্গে। সেসময় অবিবাহিত বাঙালি সামরিক সদস্যদের জায়গা হলো বিশেষ বন্দিশালায়। সেই বন্দিশালার নাম সাগাই ফোর্ট।

আরও পড়ুন
আসছে সালাহ উদ্দিন মাহমুদের দ্বিতীয় প্রবন্ধের বই
জোবায়ের মিলনের গল্পগ্রন্থ ‘দগ্ধা অথবা না-গল্পের ছায়া’

পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ায় অবস্থিত দুর্গম এক দুর্গ। বেশ কয়েকজন সামরিক সদস্য এই দুর্ভেদ্য দুর্গ থেকে পালিয়ে আসতে সক্ষম হয়েছিলেন। দুঃসাহসিক সেই পলায়নপর্বের কথা উঠে এসেছে সাগাই ফোর্ট এস্কেপ গ্রন্থে। সাগাই ফোর্ট এস্কেপে অংশগ্রহণকারীদের প্রত্যক্ষ বিবরণে সমৃদ্ধ হয়েছে গ্রন্থের প্রতিটি অধ্যায়। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটের এক অনালোকিত অধ্যায়ে আলো ফেলেছে বইটি।

৭৩ পৃষ্ঠার বইটির মূল্য রাখা হয়েছে ১৭৫ টাকা। বইমেলায় এটি পাওয়া যাবে ২৫ শতাংশ ছাড়ে ১৩১ টাকায়। বইমেলায় বইটি পাওয়া যাচ্ছে পাঞ্জেরীর ১৩ নাম্বার প্যাভেলিয়নে। এছাড়া পাওয়া যাবে রকমারি, প্রথমা, বইফেরী এবং পাঞ্জেরীর অনলাইন প্ল্যাটফর্মে।

এসইউ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।