এবার শেফদের নিয়ে রাহিতুলের উপন্যাস ‘অর্পা’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০২:৩৪ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০২৩

বাংলাদেশের প্রেক্ষাপটে শেফ বা রাঁধুনি পেশাকে খুব একটা সম্মানের চোখে দেখা হয় না। যদিও পেশাটি অন্য কোনো পেশার চেয়ে কম গুরুত্বপূর্ণ নয়। এমন একটি পেশাকে কেন্দ্র করে রচিত হয়েছে কথাসাহিত্যিক রাহিতুল ইসলামের নতুন উপন্যাস ‘অর্পা’।

প্রথমা প্রকাশন থেকে প্রকাশিত এ উপন্যাসের কেন্দ্রীয় চরিত্রে আছে অর্পা নামের একটি মেয়ে। যার জীবনের লক্ষ্য ভালো শেফ হওয়া এবং সমাজে শেফদের একটি সম্মানজনক অবস্থানে তুলে ধরা। বাবা হারানোর পর পুরোপুরি অনিশ্চিত হয়ে পড়েছিল তার জীবন।

জীবন যখন তাকে নিয়ে মহা-আনন্দে খেলছিল ইঁদুর-বিড়ালের খেলা; তখনই নিয়তি তাকে এনে দাঁড় করায় এক সম্ভাবনার দরজার সামনে। তবে সেই দরজা খুলতে হবে তাকেই। সে কি পারবে সৌভাগ্যের দরজা খুলতে? আবিরের সাহচর্য তাকে কতখানি সহযোগিতা করবে? জীবনের নানা ঘাত-প্রতিঘাতকে তুচ্ছ করে অর্পা নামের এক সাধারণ মেয়ের সামনে এগিয়ে যাওয়ার কাহিনি ‘অর্পা’ এ সবকিছুর উত্তর দেবে।

আরও পড়ুন: পাওয়া যাচ্ছে কিশোর জীবনী ‘হাজী মহম্মদ মহসিন’

বইটি সম্পর্কে লেখক রাহিতুল ইসলাম বলেন, ‘উপন্যাসটি একটু ভিন্নধর্মী। সব সময় আমি নির্দিষ্ট পেশা নিয়ে লিখতে স্বাচ্ছন্দ্য বোধ করি। ভেবে দেখলাম, শেফ পেশা নিয়ে লেখা হয়নি কখনো। অথচ পরিবারের মা, বোন বা স্ত্রীরা অনেক কষ্ট করে আমাদের রান্না করে খাওয়ান। কত যত্ন নিয়ে প্রিয় স্বজনের জন্য খাবার তৈরি করেন।’

তিনি বলেন, ‘তাদের এ নিবেদনের কথা আমরা কখনো বিশেষভাবে চিন্তা করি না। এমনকি আমরা যে হোটেল-রেস্তোরাঁয় খাই; সেখানে যারা রান্না করেন, তাদের কথাও কি কোনো দিন আলাদা করে ভাবি? তাদের আনন্দ-বেদনা-স্বপ্নের কথা ফুটিয়ে তোলার জন্যই এবার আমি আশ্রয় করেছি অর্পাকে। এ উপন্যাস শেফ বা রাঁধুনি সম্পর্কে সমাজের তথা দেশের অনেক ভ্রান্ত ধারণা পাল্টে দেবে।’

বইটির মুদ্রিত মূল্য ৩০০ টাকা হলেও প্রথমা ডটকমে প্রি-অর্ডারে পাওয়া যাচ্ছে ১৮ শতাংশ মূল্য ছাড়ে। এ ছাড়া rahitul কুপন কোড ব্যবহারে পাবেন আরও ১০% অতিরিক্ত ছাড়। ঘরে বসে বইটি পেতে পারেন প্রথমা ডটকমের মাধ্যমে।

এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।