বইমেলায় বিনয় দত্তের ‘প্রহসনের এক রাত্তির’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০১:১০ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২৩

অমর একুশে বইমেলা উপলক্ষে প্রকাশ হয়েছে বিনয় দত্তের সমকালীন কথনমালা ‘প্রহসনের এক রাত্তির’। বইটি প্রকাশ করেছে পুথিনিলয়। প্রচ্ছদ করেছেন চারু পিন্টু। ১২৮ পৃষ্ঠার বইটির মুদ্রিত মূল্য ৩৭০ টাকা। বইটি পাওয়া যাবে ১৫ নম্বর প্যাভিলিয়নে।

বইটি সম্পর্কে লেখক বলেন, ‘প্রহসনের এক রাত্তির সমকালীন কথনমালার বই। এই সমকালে অতীত নিয়ে কথা আছে, ছোট-বড় ঘটনার বিশদ রূপও আছে, জোর করে ভুলে থাকতে চাওয়ার বিষয়ও আছে।’

এটি লেখকের ষষ্ঠ বই। ২০১৭ সালে চৈতন্য থেকে গল্পগ্রন্থ ‘চিলতে মেঘ ও কুহুকেকার গল্প’, ২০১৮ সালে পুথিনিলয় থেকে উপন্যাস ‘অমৃতায়ন’, ২০১৯ সালে ‘এই শহর সুবোধদের’, ২০২০ সালে ‘আরোপিত এই নগরে’, ২০২২ সালে ‘অর্বাচীনের আহ্নিক’ প্রকাশ হয়।

আরও পড়ুন: বইমেলায় সালাহ উদ্দিন মাহমুদের দশম বই

বিনয় দত্ত পেশায় সাংবাদিক। জন্ম ও বেড়ে ওঠা চট্টগ্রামে। ছেলেবেলা থেকেই বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিলেন। সংস্কৃতিকর্মী হিসেবে তার অবস্থান সুদৃঢ়।

লেখালেখির শুরু ছেলেবেলাতেই। গল্প, কবিতা, উপন্যাস, নাটক, চিত্রনাট্য, মুক্তগদ্য লেখেন। এ ছাড়া সামাজিক সংকট ও সমস্যা নিয়ে জাতীয় দৈনিক, অনলাইন পত্রিকা ও ম্যাগাজিনে লেখালেখি করেন।

সাংবাদিকতার পাশাপাশি নিয়মিত গবেষণায় যুক্ত আছেন। দেশের স্বীকৃত জার্নালে তার একাধিক গবেষণাধর্মী প্রবন্ধ প্রকাশ হয়েছে। তিনি ‘আবুল মনসুর আহমদ প্রবন্ধ প্রতিযোগিতা পুরস্কার ২০২০’-এ প্রথম স্থান অর্জন করেন।

এসইউ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।