বইমেলায় কবি সৌম্য সালেকের নতুন দুই বই

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১২:৪৯ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০২২

অমর একুশে বইমেলায় এসেছে তরুণ কবি ও প্রাবন্ধিক সৌম্য সালেকের নতুন দুটি বই। কবিতাগ্রন্থ ‘পার্কবেঞ্চের কবিতা’ পাওয়া যাচ্ছে কবি প্রকাশনীর ৮১-৮২ নম্বর স্টলে। প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর।

ভ্রমণকাহিনি ‘মোমের পুতুল মমির দেশে’ পাওয়া যাচ্ছে প্রসিদ্ধ পাবলিশার্সের ৩৭২ নম্বর স্টলে। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

বই দুটি সম্পর্কে সৌম্য সালেক বলেন, ‘পার্কবেঞ্চ সবার জন্য উন্মুক্ত। এখানে বাধাহীনভাবে সবাই যেমন বসতে পারেন, তেমনই গাইতে-পড়তে পারেন এবং ভাবতে পারেন জীবনের বিচিত্র বিষয়। পার্কবেঞ্চে বসে আয়েসে-উদাসে জীবনের যে বিচিত্র ভাবের উন্মেষ ঘটে; সেসব বিচ্ছিন্ন ভাবনার প্রকল্প ‘পার্কবেঞ্চের কবিতা’। বইটিতে চল্লিশটি কবিতা রয়েছে।’

তিনি বলেন, ‘সভ্যতার সূতিকাগার মিশরের রয়েছে ৭০০০ বছরের গৌরবময় ইতিহাস। সেই নিদর্শনের সংক্ষিপ্ত ইতিবৃত্তের পাশাপাশি বরেণ্য কবিগণের সন্নিষ্ঠ পঙক্তিমালার বাকপ্রবাহ ধারায় রচিত হয়েছে এ সফরনামা। এখানে সীমিত আয়তনে প্রাঞ্জল ভাষায় বস্তুনিষ্ঠ তথ্যে রচনার পাশাপাশি রঙিন ছবি উপস্থাপনায় মিশরের ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতির নান্দনিক আলেখ্য পরিবেশনার প্রয়াস চালিয়েছি। পর্যটনপ্রিয় লেখক-পাঠকের সমাদর পেলেই লেখাটি সার্থক হবে।’

বইমেলায় সৌম্য সালেকের আরও কিছু বই রয়েছে। তার মধ্যে সময় প্রকাশনের ৮ নম্বর প্যাভিলিয়নে পাওয়া যাচ্ছে কবিতাগ্রন্থ ‘পাতাঝরার অর্কেস্ট্রা’ ও প্রবন্ধগ্রন্থ ‘শব্দ চিত্র মত ও মতবাদ’ এবং দেশজ প্রকাশনের ৫৪৩ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে কবিতার বই ‘ঊষা ও গামিনি’।

এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।