ইরানী বিশ্বাসের বই ‘বঙ্গবন্ধু: একজন স্বামী ও পিতা’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১২:৫৪ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০২২

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির কাছে একজন রাজনৈতিক মানুষ হিসেবে পরিচিত। জীবনের শেষ দিনটি তিনি দেশের জন্য এবং দেশের মানুষের জন্য উৎসর্গ করেছেন। খুব কম মানুষই এই রাজনৈতিক ব্যক্তিকে শুধু একজন ব্যক্তি হিসেবে জানেন।

রাজনীতি, দেশ, দেশের মানুষ নিয়ে সব সময় চিন্তা করলেও দিন শেষে তিনি ঘরে ফিরতেন একজন সাধারণ মানুষ হিসেবে। সেখানে তিনি কেবলই একজন স্বামী ও পিতা হিসেবে পরিচিত ছিলেন। কেমন ছিল সেই আটপৌরে সাধারণ জীবন।

এমনই একটি অসাধারণ বিষয় নিয়ে গবেষণাধর্মী বই লিখেছেন ইরানী বিশ্বাস। অমর একুশে বইমেলার ৯০ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে বইটি। ‘বঙ্গবন্ধু: একজন স্বামী ও পিতা’ বইটি প্রকাশ করেছে পূর্বা প্রকাশনী। বইটির ভূমিকা লিখেছেন প্রধানমন্ত্রীর আর্ন্তজাতিক বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজভী।

বইটি সম্পর্কে লেখক বলেন, ‘গোপালগঞ্জের মেয়ে হিসেবে ছোটবেলা থেকে রূপকথার গল্পের মতো ঠাকুমার কাছে মুক্তিযুদ্ধ ও শেখ মুজিবের কথা শুনে বড় হয়েছি। বঙ্গবন্ধুকে আদর্শ হিসেবে মেনে বড় হয়েছি। তাই মনের মধ্যে সব সময় ইচ্ছা হতো মানুষটি সম্পর্কে জানতে। বড় হয়ে নিজের পেশাগত কারণে বঙ্গবন্ধুকে জানার চেষ্টা করেছি।’

তিনি বলেন, ‘সেই থেকেই মনে হলো, একজন রাজনৈতিক মতাদর্শের মানুষ ঘরে ফিরে কেমন হয় তার আটপৌরে জীবন। সেই ইচ্ছার প্রতিফলন আজকের বইটি। আশা করি পাঠক অনেক অজানা বিষয় জানতে পারবেন। যদি কোনো পাঠকের ভালো লেগে থাকে তাহলে আমার চেষ্টা সার্থক হবে।’

এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।