বইমেলায় বিনয় দত্তের ‘আরোপিত এই নগরে’

সাহিত্য ডেস্ক
সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০৩:৪১ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০২০

অমর একুশে বইমেলায় বিনয় দত্তের লেখা ‘আরোপিত এই নগরে’ বইটি প্রকাশিত হয়েছে। এটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা পুথিনিলয়। ৯টি বিষয়ের উপর ১৬টি সমকালের বিষয়ে উপর বইটি লেখা হয়েছে। বইটির মূল্য ২০০ টাকা। ‘আরোপিত এই নগরে’ বইটির প্রচ্ছদ করেছেন সারাজাত সৌম।

বইটি সম্পর্কে বিশিষ্ট অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য মতামতে জানান, “কিছুদিন আগে গণমাধ্যম ও সাংস্কৃতিক কর্মী বিনয় দত্তের ‘অমৃতায়ন’ গ্রন্থটি ভালো লেগেছিল। তাই এই লেখকের ‘আরোপিত এই নগরে’ শীর্ষক পাণ্ডুলিপিটি উৎসাহ সহকারে হাতে নিই। হতাশ হইনি।”

সমসাময়িক বিষয়াবলীর নয়টি বিষয়ের উপর ষোলটি প্রবন্ধের সংকলন। এক ধরনের নাগরিক আলেখ্য। সমকালিন গদ্য সাহিত্যের অন্যতম একটি বিকাশমান ধারা হচ্ছে প্রকৃত তথ্য-ভিত্তিক নিবন্ধ। সাহিত্যের এই ধারার অন্যতম একটি উপাদান হচ্ছে - নগর পটচিত্র বা নগর আলেখ্য। এখানে নগর জীবনের কৃষ্ণময় দিকগুলোর শানিতভাবে স্থাপন করে তার অন্তর্নিহিত দ্বন্দ্বগুলোকে হৃদয়গোচর করা হয়। এখানে সত্য-মিথ্যার বিচার হয় না, এখানে থাকে বাস্তবতার উপলব্ধি, প্রাধান্য পায় পর্যবেক্ষণ ও তার সাথে একাকীত্ববোধ। এখানে সামগ্রিক বস্তুনিষ্ঠতার বদলে মনযোগ পায় খণ্ডিত সত্যের উপর অন্তর্দৃষ্টির প্রতিফলন।’

এর আগে ২০১৭ সালে কথাসাহিত্যিক বিনয় দত্তের ‘চিলতে মেঘ ও কুহুকেকার গল্প’ নামের ছোটগল্পের গ্রন্থ, ২০১৮ সালে ‘অমৃতায়ন’ নামের উপন্যাস এবং ২০১৯ সালে ‘এই শহর সুবোধদের’ নামের সমকালীন কথনমালার গ্রন্থ প্রকাশিত হয়েছে। এইবারও তার সমকালীন কথনমালার গ্রন্থ প্রকাশিত হল।

এএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।