বইমেলায় কবি ফকির ইলিয়াসের তিনটি বই

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০১:৪০ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৯

২০১৯ এর অমর একুশের বইমেলায় নান্দনিক কবি ফকির ইলিয়াসের দুটি কাব্যগ্রন্থ ও একটি প্রবন্ধের বই প্রকাশিত হয়েছে। 'নক্ষত্র বিক্রির রাতে' কাব্যগ্রন্থটির প্রচ্ছদ এঁকেছেন- ঋতু চৌধুরী। ৬৪ পৃষ্ঠার বইটির মূল্য রাখা হয়েছে- ১৫০ টাকা।

'সম্মোহিত শব্দদাগ' প্রবন্ধ সংকলটির প্রচ্ছদ এঁকেছেন শিল্পী নির্ঝর নৈঃশব্দ্য। ১১২ পৃষ্ঠার বইটির দাম ২৫০ টাকা। এই গ্রন্থ দুটি প্রকাশ করেছে- য়ারোয়া বুক কর্ণার। সোহারাওয়ার্দী উদ্যান অংশে ৩৮৩ নম্বর স্টলে বইগুলো পাওয়া যাচ্ছে। তার আরেকটি কাব্যগ্রন্থ 'গ্রহান্ধ ঘরের কাহিনি' প্রকাশ করেছে সাউন্ডবাংলা।

উল্লেখ্য এই কাব্যসংকলনটি 'সাউন্ডবাংলা পাণ্ডুলিপি পুরস্কার' পেয়েছিল। প্রচ্ছদ এঁকেছেন- মম চৌধুরী। চার ফর্মার বইটির মূল্য ১৮০ টাকা। বইটি মেলায় ৫৩৪ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে।

ফকির ইলিয়াস আশির দশকের কবি। তার কবিতায় নান্দনিক বিবর্তন ইতোমধ্যে পাঠক মহলে ব্যাপক জনপ্রিয় ও প্রশংসিত হয়েছে। এই কবির কবিতা বিষয়ে বিশিষ্ট কবি শহীদ কাদরী লিখেছেন- ''ফকির ইলিয়াসের কবিতার আমি একজন আনন্দিত পাঠক। দশকী বৃত্তের মধ্যে ইলিয়াসকে সীমিত না রেখে, আমি ব'লতে চাই যে দুই বাংলায় বর্তমানে যে-কবিবৃন্দ অত্যন্ত ফলপ্রসূভাবে কাব্যচর্চা করছেন,ফকির ইলিয়াস তাঁদের অন্যতম। তাঁর রয়েছে একটি নিজস্ব রচনাশৈলী। শব্দের অভাবিতপূর্ব সন্নিপাতনের মাধ্যমে তিনি এমন এক অনবদ্য কাব্যিক আবহ নির্মাণ করেন যা - কি না, আমার মনে হয়, এই মুহূর্তে আমাদের কাব্যে তুলনারহিত। তাঁর কবিতায় বারবার ঐতিহ্য শিকড় ও মাটির প্রতি অঙ্গীকারবদ্ধতা উচ্চারিত হওয়া সত্ত্বেও আন্তর্জাতিকতারও ছায়া পড়েছে। ছায়া পড়েছে সমাজ ও রাজনীতির। লক্ষ্য করার বিষয় হচ্ছে সবকিছুর দিকেই তিনি তাকান উদ্বাস্তু বাউলের মতো বিষণ্ণ দৃষ্টিতে।''

ফকির ইলিয়াসের কবিতা পাঠের প্রথম প্রতিক্রিয়ায় আরেকজন বিশিষ্ট লেখক ও কবি মলয় রায়চৌধুরী লিখেছেন-"ফকির ইলিয়াসের কবিতা আমি আজকেই প্রথম পড়লুম । পড়ে মনে হল, বিদেশে তাঁর সংগ্রহে যে বাংলা শব্দভাঁড়ার এখনও তিনি আগলে রেখেছেন, সেই ভাঁড়ারের অভিধাসমূহে প্রতিনিয়ত জীবন্ত করে তুলছেন তাঁর ফেলে-যাওয়া ভূখণ্ডটির স্মৃতিবিশ্ব, মায়া, পীড়া ও প্রবাসী কৌমপ্রতিস্ব ।"

ফকির ইলিয়াস বিশ্বপর্যটক। তিনি সপরিবারে ঘুরেছেন বিশ্বের বিভিন্ন দেশ। তার অভিজ্ঞতালব্ধ, শিল্প-সাহিত্য-সংস্কৃতি-সাহিত্যসাধকদের ধ্যান ও মনন নিয়ে ১৮টি নির্বাচিত প্রবন্ধ স্থান পেয়েছে এবারের প্রবন্ধ সংকলনে। এ যাবৎ তার লেখা প্রকাশিত গ্রন্থসংখ্যা-২১।

বলা দরকার,সাহিত্য কর্মের জন্য তিনি 'ফোবানা সাহিত্য পুরস্কার','ঠিকানা শ্রেষ্ঠ গ্রন্থ পুরস্কার', 'কবিতাস্বজন প্রীতি সম্মাননা', 'মৃত্তিকায় মহাকাল আবৃত্তি উৎসব স্মারক'-পেয়েছেন। তিনি 'দ্যা একাডেমি অব আমেরিকান পোয়েটস' , 'দ্যা অ্যামেনেষ্টি ইন্টারন্যাশনাল' , 'কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস','আমেরিকান ইমেজ প্রেস',- এর সদস্য।

দুটি প্রকাশনা সংস্থা এবং অনলাইন বুকশপ 'রকমারি ডট কম' ছাড়াও নিউ ইয়র্কের মুক্তধারা'য় ও বইগুলো পাওয়া যাবে।

এইচআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।