ইউজিসির সদস্য হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:০৩ পিএম, ১২ সেপ্টেম্বর ২০২৪
অধ্যাপক তানজীমউদ্দিন খান ও অধ্যাপক আনোয়ার হোসেন/ছবি সংগৃহীত

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) পূর্ণকালীন দুজন সদস্য নিয়োগ দিয়েছে সরকার। নিয়োগ পাওয়া দুজনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধ্যাপক। আগামী চার বছর তারা এ পদে দায়িত্ব পালন করবেন।

তারা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ তানজীমউদ্দিন খান ও সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আনোয়ার হোসেন।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের বেসরকারি বিশ্ববিদ্যালয়-১ শাখার উপসচিব ড. মো. ফরহাদ হোসেনের সই করা প্রজ্ঞাপনে তাদের নিয়োগ দেওয়া হয়।

আরও পড়ুন

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন আদেশ, ১৯৭৩ এর সংশোধিত আইন, ১৯৯৮- এর ৪ (১) (বি) ধারা অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ তানজীমউদ্দিন খান ও সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আনোয়ার হোসেনকে কমিশনের পূর্ণকালীন সদস্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

তাদের এ নিয়োগের মেয়াদ হবে চার বছর। তবে সরকার প্রয়োজন মনে করলে নির্ধারিত মেয়াদ শেষ হওয়ার আগে দায়িত্ব থেকে অব্যাহতি দিতে পারবে।

অধ্যাপক মোহাম্মদ তানজীমউদ্দিন খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেন। তিনি যুক্তরাজ্যের ওয়ারউইক বিশ্ববিদ্যালয় থেকে ইন্টারন্যাশনাল পলিটিক্যাল ইকোনমি বিষয়ে মাস্টার্স এবং ইউনিভার্সিটি অব নিউ ইংল্যান্ড থেকে পলিটিক্যাল ইকোলজি বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

জাতীয় ও আন্তর্জাতিক খ্যাতনামা জার্নালে তার ৩৫টিরও বেশি নিবন্ধ ও গ্রন্থ অধ্যায় প্রকাশিত হয়েছে। তিনি শিভেনিং স্কলার এবং কিজো ওবুচি ফেলো।

অন্যদিকে অধ্যাপক মোহাম্মদ আনোয়ার হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেন। তিনি কানাডার কার্লেটন বিশ্ববিদ্যালয় থেকে ২০০৮ সালে সমাজবিজ্ঞান ও নৃ-বিজ্ঞান বিষয়ে মাস্টার্স এবং সাংস্কৃতিক নৃ-বিজ্ঞান বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

জাতীয় ও আন্তর্জাতিক খ্যাতনামা জার্নালে তার মোট ১১৩টি প্রকাশনা নিবন্ধ রয়েছে। মানবাধিকার রক্ষায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি ২০১০ সালে নেহেরু হিউম্যানেটারিয়ান অ্যাওয়ার্ড এবং ২০১১-১২ সালে ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট রিসার্চ সেন্টার (আইডিআরসি) কানাডা রিসার্চ অ্যাওয়ার্ড পেয়েছেন।

এএএইচ/বিএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।