বঙ্গবন্ধু মেরিটাইম ইউনিভার্সিটির নতুন উপাচার্য আশরাফুল হক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫০ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২৪

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন রিয়ার এডমিরাল আশরাফুল হক চৌধুরী। সোমবার (২ সেপ্টেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব মোছা. রোখছানা বেগমের সই করা প্রজ্ঞাপনে তাকে উপাচার্য হিসেবে দায়িত্ব দেওয়া হয়। যোগদানের তারিখ থেকে তার মেয়াদকাল হবে ৪ বছর।

রিয়ার এডমিরাল আশরাফুল হক চৌধুরী ১ জানুয়ারি ১৯৮৮ সালে বাংলাদেশ নৌবাহিনীতে নির্বাহী শাখায় যোগদান করেন। তিনি গনচীন থেকে ‘মিসাইল কমান্ড অ্যান্ড ট্যাকটিক্স কোর্স’, পাকিস্তানে ‘গানারি স্পেশালাইজেশন কোর্স’, ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ মিরপুরে ‘স্টাফ কোর্স’, ইউএস নেভাল ওয়ার কলেজ হতে ‘নেভাল স্টাফ কোর্স’, এনডিসি বাংলাদেশ থেকে ‘আর্মড ফোর্সেস ওয়ার কোর্স’, এনডিইউ চীনে ‘স্ট্র্যাটেজিক স্টাডিজ কোর্স’, মার্কিন যুক্তরাষ্ট্রে প্যাসিফিক ফ্লিট এইচকিউতে ‘কম্বাইন্ড ফোর্সেস মেরিটাইম কম্পোনেন্ট কমান্ডার ফ্ল্যাগ অফিসার্স কোর্স’ সম্পন্ন করেন।

এছাড়া রিয়ার এডমিরাল আশরাফুল হক চৌধুরী আন্তঃবাহিনীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সংস্থায় সাফল্যের সঙ্গে দায়িত্ব পালন করেছেন। তিনি বিভিন্ন সেমিনার এবং উচ্চপর্যায়ের প্রতিনিধি দলের বিদেশ সফরে বাংলাদেশ নৌবাহিনীর প্রতিনিধিত্ব করেন। রিয়ার এডমিরাল আশরাফুল হক চৌধুরী জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের পর্যবেক্ষক হিসেবে সুদানে দায়িত্ব পালন করেছেন।

তিনি ২০২১ সালের ৭ ফেব্রুয়ারি রিয়ার এডমিরাল পদে উন্নীত হন, তিনি কমান্ডার খুলনা নৌ অঞ্চল হিসেবে দায়িত্বরত ছিলেন। সর্বশেষ কোস্টগার্ডের মহাপরিচালক হিসেবে ১৪ জানুয়ারি ২০২৪ পর্যন্ত দায়িত্ব পালন করেন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির সিনেট সদস্য ছিলেন।

এএএইচ/এমআইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।