জার্মানি

স্টুডেন্ট ভিসায় ব্লকড অ্যাকাউন্টে রাখতে হবে ১৬ লাখ টাকা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:১৬ পিএম, ২৮ আগস্ট ২০২৪
ছবি সংগৃহীত

জার্মানিতে স্টুডেন্ট ভিসায় ব্লকড অ্যাকাউন্টে জমার পরিমাণ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। সাধারণত জার্মানিতে স্টুডেন্ট ভিসা পেতে দেশটির একটি ব্যাংক অ্যাকাউন্টে কিছু পরিমাণ অর্থ জমা রাখার বাধ্যবাধকতা রয়েছে। সেটিই বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

বুধবার (২৮ আগস্ট) বাংলাদেশে নিযুক্ত জার্মান দূতাবাস সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি পোস্টের মাধ্যমে এ তথ্য জানিয়েছে।

দূতাবাসের বিবৃতিতে বলা হয়েছে, আগামী ১ সেপ্টেম্বর থেকে ব্লকড অ্যাকাউন্টে পরিমাণ বেড়ে ১১ হাজার ৯০৪ ইউরো হতে যাচ্ছে (বাংলাদেশি টাকায় প্রায় ১৫ লাখ ৯৭ হাজার টাকা)। ২০২৩ সালের জানুয়ারিতে নির্ধারিত অ্যাকাউন্ট ছিল ১১ হাজার ২০৮ ইউরো (প্রায় ১৫ লাখ টাকা)।

জার্মানির স্টুডেন্ট ভিসায় ব্লকড অ্যাকাউন্টে রাখতে হবে প্রায় ১৬ লাখ টাকা

দূতাবাসের ওয়েবসাইটে বলা হয়েছে, জার্মানিতে পৌঁছে জীবনযাপনের খরচ বহন করার সক্ষমতা প্রমাণ করার জন্য স্টুডেন্ট ভিসা আবেদনকারীদের একটি ব্লকড ব্যাংক অ্যাকাউন্ট থাকা এবং সেখানে উল্লিখিত পরিমাণ অর্থ ‘ব্লকড’ থাকা আবশ্যক।

এছাড়াও সেনজেন ভিসা আবেদনের ক্ষেত্রে শিক্ষার্থীদের এখন থেকে ভিসা ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ভিএফএসকে অগ্রিম প্রসেসিং ফি দিতে হবে। আবেদন করে অনুপস্থিত থাকার প্রবণতা ঠেকাতে এই উদ্যোগ নিয়েছে দূতাবাস।

আইএইচআর/এমআরএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।