ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক নিয়াজ আহমেদ, প্রজ্ঞাপন জারি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪০ পিএম, ২৭ আগস্ট ২০২৪
অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান/ ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়টির উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান। তিনি বিশ্ববিদ্যালয়টির ৩০তম উপাচার্য। তাকে সাময়িকভাবে এ পদে নিয়োগ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৭ আগস্ট) দুপুরে শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপনে তাকে এ নিয়োগ দেওয়া হয়। এতে সই করেছেন মন্ত্রণালয়ের সরকারী সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার উপসচিব মো. শাহীনুর ইসলাম।

এর আগে সোমবার (২৬ আগস্ট) অধ্যাপক নিয়াজ আহমেদ খান ঢাবির উপাচার্য হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন বলে খবর ছড়িয়ে পড়ে। সরকারের উচ্চপর্যায়ের সূত্রে বিভিন্ন গণমাধ্যমেও এ নিয়ে সংবাদ প্রচার হয়। পরে অবশ্য বিষয়টি নিয়ে ধোঁয়াশারও সৃষ্টি হয়। সামাজিক যোগাযোগমাধ্যমে ভিত্তিহীন সূত্রে ছড়িয়ে পড়ে যে, উপাচার্য পদে তার নিয়োগ আটকে গেছে। তবে সব জল্পনার অবসান ঘটলো মন্ত্রণালয়ের আনুষ্ঠানিক প্রজ্ঞাপন জারির মাধ্যমে।

jagonews24

এদিকে, আজ জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আদেশ, ১৯৭৩-এর আর্টিকেল ১১(২) অনুযায়ী অধ্যাপক নিয়াজ আহমেদ খানকে বিশ্ববিদ্যালয়ে সাময়িকভাবে উপাচার্য পদে নিয়োগ দেওয়া হলো।

তাকে নিয়োগের ক্ষেত্রে পাঁচটি শর্তের কথা উল্লেখ করা হয়েছে প্রজ্ঞাপনে। সেগুলো হলো, উপাচার্য পদে তার এ নিয়োগ যোগদানের তারিখ থেকে কার্যকর হবে। এ পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতনভাতাদি প্রাপ্য হবেন। একই সঙ্গে তিনি বিধি অনুযায়ী পদসংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন।

তাছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে তিনি সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন। রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

এএএইচ/এসআইটি/জেআইএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।