শিক্ষক নিয়োগ

নারীর সুপারিশপত্রে পুরুষের ছবি, যা বললো এনটিআরসিএ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৩ পিএম, ২১ আগস্ট ২০২৪
সুপারিশপত্রে ছবি বিভ্রাটে বিপাকে পড়েছেন অনেকেই/ ফাইল ছবি

পঞ্চম গণবিজ্ঞপ্তিতে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ১৯ হাজার ৫৮৬ জনকে শিক্ষক হিসেবে নিয়োগ দিতে চূড়ান্ত করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। প্রার্থীরা এখন সংস্থাটির ওয়েবসাইটে ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে সুপারিশপত্র ডাউনলোড করতে পারছেন। তবে সুপারিশপত্রে ছবি বিভ্রাটে বিপাকে পড়েছেন তারা।

সুপারিশপ্রাপ্ত শিক্ষকদের অভিযোগ, চূড়ান্ত সুপারিশপত্রে একজনের জায়গায় অন্যজনের ছবি দেখানো হচ্ছে। অনেক পুরুষ প্রার্থীর সুপারিশপত্রে নারীদের ছবি এবং নারীদের সুপারিশপত্রে পুরুষদের ছবি দেখা যাচ্ছে। এতে তারা সুপারিশপত্র নিয়ে বিপাকে পড়েছেন।

ভুল ছবি আসা কয়েকজন সুপারিশপ্রাপ্ত শিক্ষক তাদের সুপারিশপত্র জাগো নিউজের প্রতিবেদককে পাঠিয়েছেন। তারা বিষয়টি নিয়ে কর্তৃপক্ষকে জানানোর চেষ্টা করেও জানাতে পারেননি বলে অভিযোগ করেছেন।

তানিয়া আহমেদ নামে এক প্রার্থী ফেসবুকে লিখেছেন, ‘সবই ঠিক আছে। পঞ্চম গণবিজ্ঞপ্তিতে সুপারিশপ্রাপ্ত হয়েছি। তবে সুপারিশপত্রে আমার ছবির জায়গায় একজন পুরুষের ছবি আসছে। এখন আমি কী করবো?’

মিজানুর রহমান নামে একজন জাগো নিউজকে বলেন, ‘আমার ছবিও ঠিক আসেনি। কী করা যায় একটু জানাবেন? এখনই ঠিক না করলে পরে ঝামেলা হলে তো এনটিআরসিএ আর দায় নিতে চায় না। সুপারিশপত্রের ছবির সঙ্গে আমার ছবি না মিললে তো আবার এমপিওভুক্ত হতে ঝামেলায় পড়তে হবে।’

সুপারিশপ্রাপ্তদের ছবি বিভ্রাটের অভিযোগের বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএ চেয়ারম্যান মো. সাইফুল্লাহিল আজম জাগো নিউজকে বলেন, ‘কারও কারও হয়তো এমন সমস্যা হতে পারে। এটা টেকনিক্যাল ফল্ট (প্রযুক্তিগত সমস্যা)। টেকনিক্যাল টিম এটা নিয়ে কাজ করছে। প্রার্থীরা টেকনিক্যাল টিমের কাছে সমস্যার বিষয়টি জানালে তারা ঠিক করে দেবেন।’

তিনি বলেন, ‘মাত্র সুপারিশ করার বিষয়টি প্রকাশ করা হয়েছে। হয়তো এখনো ঠিকমতো গুছিয়ে নেওয়াও সম্ভব হয়নি। প্রার্থীরা অধৈর্য হয়ে পড়ছেন। এত তাড়াহুড়ো করলে তো ঠিকমতো কাজ করাও আমাদের পক্ষে সম্ভব হবে না। তাদেরকে বলবো ধীর-স্থির থাকুন। সব ঠিক হয়ে যাবে। দায়িত্বপ্রাপ্তরা এগুলো শিগগির ঠিক করে ফেলবেন। এতে তাদের নিয়োগ প্রক্রিয়া বাধাগ্রস্ত হবে না।’

বুধবার (২১ আগস্ট) সন্ধ্যায় বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ১৯ হাজার ৫৮৬ জনকে শিক্ষক পদে নিয়োগের চূড়ান্ত সুপারিশ করে এনটিআরসিএ। সেসময় সংস্থাটির চেয়ারম্যান জানান, কিছুক্ষণের মধ্যেই চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের নিবন্ধিত মোবাইল ফোন নম্বরে এসএমএস পাঠানো শুরু হবে। পর্যায়ক্রমে সবাই এসএমএস পাবেন। এছাড়া ওয়েবসাইটে বিজ্ঞপ্তির মাধ্যমে প্রার্থীদের করণীয় বিষয়ে নির্দেশনা দেওয়া হবে।

গতকাল মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, পঞ্চম গণবিজ্ঞপ্তির আওতায় পুলিশ ভেরিফিকেশন কার্যক্রম চলমান রেখে অস্থায়ী ভিত্তিতে নিয়োগের লক্ষ্যে সুপারিশ প্রদানে শিক্ষা মন্ত্রণালয় সম্মতি দিয়েছে। প্রাথমিকভাবে নির্বাচিত ১৯ হাজার ৫৮৬ জন প্রার্থীকে নিয়োগ দিতে বলা হয়েছে।

জানা গেছে, ৯৬ হাজার ৭৩৬টি শিক্ষক শূন্যপদে নিয়োগের জন্য পঞ্চম গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। প্রার্থী না থাকায় ২২ হাজার ৩৩ জন প্রার্থীকে নির্বাচিত করা হয়। নিবন্ধিত প্রার্থীরা ভি-রোল ফরম পূরণ করে এনটিআরসিএতে তাদের সনদ জমা দিয়েছেন। তাদের মধ্যে ১৯ হাজার ৫৮৬ জনকে চূড়ান্ত সুপারিশের সম্মতি দেয় শিক্ষা মন্ত্রণালয়।

এএএইচ/কেএসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।