দায়িত্ব ছাড়লেন অধ্যাপক আলমগীরও, চেয়ারম্যানশূন্য ইউজিসি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪৯ পিএম, ১৯ আগস্ট ২০২৪
অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর/ফাইল ছবি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ পদত্যাগের পর অতিরিক্ত দায়িত্ব পালন করছিলেন সংস্থাটির সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। এবার তিনিও চেয়ারম্যান পদের অতিরিক্ত দায়িত্ব থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন।

সোমবার (১৯ আগস্ট) ইউজিসি সচিব বরাবর নিজের পদত্যাগপত্র পাঠিয়েছেন তিনি। এতে চেয়ারম্যানশূন্য হয়ে গেলো দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর নিয়ন্ত্রক সংস্থাটি।

পদত্যাগপত্রে অধ্যাপক মুহাম্মদ আলমগীর লিখেছেন, ‘বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ চিকিৎসার জন্য অস্ট্রেলিয়ায় গমন ও অবস্থান করার কারণে তার কর্তৃক অর্পিত হয়ে আমি ২০২৩ সালের ২০ আগস্ট থেকে চেয়ারম্যানের অতিরিক্ত দায়িত্ব পালন করে আসছি। অধ্যাপক শহীদুল্লাহ স্বাস্থ্যগত কারণে গত ১১ আগস্ট চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দিয়েছেন, যা ওইদিনই শিক্ষা মন্ত্রণালয়ের উচ্চশিক্ষা ও মাধ্যমিক বিভাগে প্রেরণ করা হয়েছে।’

আরও পড়ুন

তিনি আরও লিখেছেন, ‘যেহেতু আমাকে দায়িত্ব প্রদানকারী ব্যক্তি তার পদ থেকে ইস্তফা দিয়েছেন, এমতাবস্থায় সরকার বা শিক্ষা মন্ত্রণালয় থেকে কোনোরূপ সিদ্ধান্ত না আসা পর্যন্ত আমি চেয়ারম্যানের অতিরিক্ত দায়িত্ব পালন থেকে বিরত রইলাম। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করছি।’

এদিকে, ইউজিসি সচিব ড. মো. ফখরুল ইসলাম পদত্যাগপত্রটি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়-১ শাখার উপ-সচিব বরাবর পাঠিয়েছেন। এতে তিনি ইউজিসির চেয়ারম্যানের শূন্যপদটি পূরণে পরবর্তী ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়েছেন।

এএএইচ/ইএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।