স্কুল-কলেজ-মাদরাসার ক্লাস নিয়ে যা জানা গেলো

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:০৪ পিএম, ১০ আগস্ট ২০২৪
ফাইল ছবি

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সারাদেশে সৃষ্ট সহিংসতার জেরে গত ১৭ জুলাই রাতে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয় তৎকালীন সরকার। এরপর থেকে ক্লাস-পরীক্ষা বন্ধ ছিল। ছাত্র-জনতার আন্দোলনের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা।

এরপর দিন ৬ আগস্ট সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছিল মঙ্গলবার (৭ আগস্ট) থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে। ঢাকাসহ সারাদেশে কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক-কর্মচারীরা এলেও শিক্ষার্থীদের উপস্থিতি চোখে পড়ছে কম।

এরই মধ্যে ৮ আগস্ট অন্তর্বর্তী সরকারের উপদেষ্টারা শপথ নিয়েছেন। রোববার (১১ আগস্ট) এ সরকারের প্রথম কার্যদিবস। এদিন স্কুল, কলেজ, মাদরাসায় পুরোদমে ক্লাস হবে কি না, তা নিয়ে ধোঁয়াশায় শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা।

তাদের মতোই অন্ধকারে শিক্ষা প্রশাসনও। স্কুল-কলেজগুলোতে ক্লাস-পরীক্ষার বিষয়ে নির্দেশনা আসে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে। তবে রোববার ক্লাস হবে কি না, তা নিয়ে অন্ধকারে খোদ মাউশি কর্মকর্তারাও।

মাউশির পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক সৈয়দ জাফর আলী জাগো নিউজকে বলেন, ‘আইএসপিআর গত মঙ্গলবার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা বলে একটি বিজ্ঞপ্তি দিয়েছিল। তাদের সঙ্গে আমাদের কোনো যোগাযোগ নেই। আমরা শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তগুলো বাস্তবায়ন করে থাকি। কিন্তু এখন যে অবস্থা তাতে কোনো নির্দেশনা দেওয়ার কেউ নেই।’

তিনি বলেন, আমরা এখন পুরোপুরি অন্ধকারে। কে নির্দেশনা দেবে, কখন দেবে বলাটা মুশকিল। রোববার ক্লাস হবে কি না, সেটাও বলতে পারছি না। এটা নিয়ে আমরা ধোঁয়াশায় আছি।

ঢাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে খোঁজ নিয়ে জানা যায়, সেনাবাহিনীর নির্দেশনা মেনে গত মঙ্গলবার থেকেই ক্লাস নিচ্ছেন তারা। তবে উপস্থিতি খুবই কম। নিরাপত্তা শঙ্কায় অনেকে সন্তানদের স্কুলে পাঠাচ্ছেন না।

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের বনশ্রী শাখার সহকারী প্রধান শিক্ষক মো. জাহাঙ্গীর আলম জানান, তারা প্রতিদিন স্কুলে যাচ্ছেন। ক্লাসও নিচ্ছেন। বৃহস্পতিবার পর্যন্ত ক্লাস হয়েছে। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি ছিল। রোববার থেকে তাদের রুটিন অনুযায়ী ক্লাস চলবে।

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের মূল শাখার সহকারী প্রধানশিক্ষক রোকনুজ্জামান শেখ জাগো নিউজকে বলেন, আমরা আইএসপিআরের ঘোষণার পর থেকেই ক্লাস নিচ্ছি। তবে ৫-৭ শতাংশের মতো উপস্থিতি ছিল। সবশেষ দিন ১০-১২ শতাংশ উপস্থিতি ছিল। আশা করি রোববার উপস্থিতি বাড়বে।

এদিকে, রোববার পর্যন্ত ক্লাস বন্ধ রাখার নোটিশ দিয়েও তারা তা প্রত্যাহার করে নিয়েছেন। সংশোধিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১১ আগস্ট পর্যন্ত ক্লাস বন্ধ রাখার সিদ্ধান্তের নোটিশটি প্রত্যাহার করা হলো।

জানতে চাইলে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কেকা রায় চৌধুরী বলেন, আমরা একটা নোটিশ দিয়েছিলাম। সেটা প্রত্যাহার করেছি। রোববার রুটিন অনুযায়ী ক্লাস হবে।

মাদরাসা অধিদপ্তরের সূত্র জানিয়েছে, অন্তর্বর্তী সরকারের একজন উপদেষ্টা ক্লাস চালু রাখা নিয়ে বক্তব্য দিয়েছেন। সেটাকে আদেশ ধরে রোববার সব মাদরাসা চালু রাখা হবে। রুটিন মেনে যথারীতি ক্লাস হবে।

দেশের সব প্রাথমিক বিদ্যালয়ও চালু রয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা। প্রাথমিকে কোমলমতি শিক্ষার্থীদের নিয়মিত ক্লাসও হচ্ছে। রোববারও প্রাথমিক, প্রাক-প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেনগুলোতে যথারীতি ক্লাস হবে বলে জানিয়েছে স্ব স্ব কর্তৃপক্ষ।

এএএইচ/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।