এইচএসসি

মোমবাতি-দিয়াশলাই নিয়ে পরীক্ষার হলে আসার বিজ্ঞপ্তি প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪৮ এএম, ০১ জুলাই ২০২৪
ফাইল ছবি

এইচএসসি পরীক্ষার্থীদের নিজ উদ্যোগে মোমবাতি ও দিয়াশলাই নিয়ে পরীক্ষা দিতে আসার নির্দেশনা দিয়ে জারি করা নোটিশ প্রত্যাহার করেছে টাঙ্গাইলের মেজর জেনারেল মাহমুদুল হাসান আদর্শ কলেজ।

জাগো নিউজসহ বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ ও সামাজিক যোগাযোগমাধ্যমে তুমুল সমালোচনার মুখে আগের নোটিশটি প্রত্যাহারের ঘোষণা দেয় কলেজ কর্তৃপক্ষ।

কলেজটির অধ্যক্ষ মোহাম্মদ আমিনুল ইসলামের সই করা নতুন নোটিশে উল্লেখ করা হয়েছে, মেজর জেনারেল মাহমুদুল হাসান আদর্শ কলেজ কেন্দ্রের এইচএসসি পরীক্ষার্থীদের দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে যে মোমবাতি ও দিয়াশলাই সঙ্গে আনার নির্দেশনা দেওয়া হয়েছিল, তা প্রত্যাহার করা হলো। ওই নোটিশের ফলে যে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে, তার জন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি।

একইসঙ্গে যদি দুর্যোগপূর্ণ বা বিরূপ আবহাওয়া পরিস্থিতি দেখা দেয়, তাহলে কেন্দ্র কর্তৃপক্ষ নিজ দায়িত্বে শিক্ষার্থীদের সুষ্ঠুভাবে পরীক্ষা দেওয়ার সব পদক্ষেপ গ্রহণ করবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

জানতে চাইলে অধ্যক্ষ মোহাম্মদ আমিনুল ইসলাম জাগো নিউজকে বলেন, ‘প্রথমে বিষয়টি এক ধরনের চিন্তা-ভাবনা থেকে আমরা দিয়েছিলাম। এটা নিয়ে যখন মিডিয়া ও সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনা শুরু হয়, তখন আমরাও বিষয়টি অনুধাবন করি যে, এটা সঙ্গতিপূর্ণ হয়নি। সেজন্য আগের নোটিশ প্রত্যাহার করা হয়েছে।’

তিনি বলেন, ‘আমার কেন্দ্রে ১ হাজার ১৯৭ জন পরীক্ষার্থীর আসন পড়েছে। তাদের কাউকে মোমবাতি ও দিয়াশলাই আনতে হবে না। কলেজ কর্তৃপক্ষ প্রয়োজনে সব ব্যবস্থা করবে।’

আরও পড়ুন:

এর আগে গত ২৯ জুন অধ্যক্ষের সই করা একটি বিজ্ঞপ্তিতে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। সেখানে বলা হয়, ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অবগত করা যাচ্ছে যে, দুর্যোগপূর্ণ আবহাওয়ার সম্ভাবনা থাকায় তাদের সবাইকে পরীক্ষাকেন্দ্রে মোমবাতি ও দিয়াশলাই সঙ্গে আনার জন্য নির্দেশ দেওয়া হলো।

অনেকে পরীক্ষার্থীদের মোমবাতি ও দিয়াশলাই কেন্দ্রে নিয়ে যাওয়ার নির্দেশনা নিয়ে সমালোচনা করেন। ঢাকা শিক্ষা বোর্ডের কর্মকর্তারাও নোটিশ প্রত্যাহার ও কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে সব ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেন।

এএএইচ/জেএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।