শিক্ষা প্রতিমন্ত্রী

ইডেনের ছাত্রীদের সুশিক্ষা নিয়ে স্মার্ট নাগরিক হতে হবে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪০ পিএম, ০২ জুন ২০২৪

ইডেন কলেজের শিক্ষার্থীদের সুশিক্ষায় শিক্ষিত হয়ে স্মার্ট নাগরিক হিসেবে গড়ে ওঠার আহ্বান জানিয়েছেন শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার।

তিনি বলেন, দেশের প্রায় অর্ধেকই নারী। তাই স্মার্ট বাংলাদেশ নিশ্চিত করতে হলে স্মার্ট নারীসমাজ গড়ে তুলতেই হবে। সেই লক্ষ্যে ইডেন কলেজের প্রতিটি শিক্ষার্থীকেই সুশিক্ষা গ্রহণের মাধ্যমে স্মার্ট নাগরিক হিসেবে গড়ে উঠতে হবে।

রোববার (২ জুন) ইডেন কলেজের ‘বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ’র পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। কলেজের অধ্যক্ষ অধ্যাপক ফেরদৌসী বেগমের সভাপতিত্বে কলেজ মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, স্মার্ট বাংলাদেশের জন্য অত্যাবশ্যকীয় চারটি স্তম্ভ হলো—স্মার্ট নাগরিক, স্মার্ট সমাজ, স্মার্ট অর্থনীতি এবং স্মার্ট সরকার। প্রত্যাশিত স্মার্ট নাগরিকরা অবশ্যই সৎ, নিষ্ঠাবান, আইনের প্রতি শ্রদ্ধাশীল, দুর্নীতিমুক্ত ও দেশপ্রেমিক হবেন।

ইডেনের ছাত্রীদের সুশিক্ষা নিয়ে স্মার্ট নাগরিক হতে হবে

তিনি বলেন, বাংলাদেশে নারীশিক্ষায় অনন্য এক প্রতিষ্ঠান ইডেন মহিলা কলেজ। বায়ান্নর ভাষা আন্দোলন, একাত্তরের মহান মুক্তিযুদ্ধ এবং বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনে এখানকার শিক্ষার্থীদের প্রত্যক্ষ, প্রতিবাদী ও সাহসী ভূমিকা প্রশংসনীয়। দেশের প্রশাসন, রাজনীতি, শিক্ষা, সংস্কৃতি সব ক্ষেত্রেই ইডেন কলেজের ছাত্রীদের রয়েছে গর্বিত বিচরণ।

আরও পড়ুন

বেগম শামসুন নাহার আরও বলেন, বর্তমানে যান্ত্রিক জীবন আর আধুনিকতার নামে প্রযুক্তির অপব্যবহার যেভাবে বাড়ছে, তাতে সাহিত্য ও সংস্কৃতিচর্চা প্রায় হারিয়ে যেতে বসেছে। সাহিত্য ও সংস্কৃতিচর্চার মাধ্যমে একদিকে যেমন সমাজের এ হারিয়ে যাওয়া শিক্ষা-সংস্কৃতির প্রসার ঘটানো যায়, তেমনি যুবসমাজকে মাদকের ভয়াল থাবা থেকে দূরে রেখে সঠিকপথে এগিয়ে নেওয়া যায়।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেক বলেন, ইডেন মহিলা কলেজের গৌরবোজ্জ্বল ইতিহাস রয়েছে। এ প্রতিষ্ঠানের শিক্ষার মান ও পরিবেশ অত্যন্ত ভালো। নারীশিক্ষায় কলেজটির অবদান প্রশংসনীয়। সবার সহযোগিতায় কলেজটির এ সুনাম অক্ষুণ্ন রাখতে হবে।

এর আগে অতিথিরা সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতার বিভিন্ন ইভেন্টে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কলেজের উপাধ্যক্ষ ড. মমতাজ সাহানারা, শিক্ষক পরিষদের সম্পাদক অধ্যাপক সুফিয়া আখতার, বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক সাবরুনা আহমেদ প্রমুখ।

এএএইচ/ইএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।