‘পরীক্ষার কারণে ঘূর্ণিঝড় স্থগিত’র ভুয়া বিজ্ঞপ্তি, থানায় জিডি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩৬ পিএম, ২৮ মে ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয়ের নাম ব্যবহার করে ‘পরীক্ষার কারণে ঘূর্ণিঝড় স্থগিত’- এমন ভুয়া বিজ্ঞপ্তি তৈরি করে ছড়িয়ে দেওয়া হয় সামাজিক যোগাযোগমাধ্যমে। এ ঘটনায় থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার (২৮ মে) গাজীপুরের গাছা থানায় জিডি করা হয়েছে। এতে বলা হয়েছে, সাইবার অপরাধীদের একটি সংঘবদ্ধ চক্র বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ও সুনাম ক্ষুণ্ন করার হীন প্রয়াসে সামাজিক যোগাযোগমাধ্যমে সংবাদ বিজ্ঞপ্তি বিকৃত করে অপপ্রচার চালিয়েছে। যার সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কোনো সংশ্লিষ্টতা নেই।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পরিচালক মো. আতাউর রহমানের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয় সম্পর্কে প্রতারণামূলক সংবাদ বিজ্ঞপ্তি প্রচার বিষয়ে আইনি পদক্ষেপ নিয়েছে কর্তৃপক্ষ। এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নিতে গাজীপুরে গাছা থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। জিডি নম্বর ১৪০৮।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ঘূর্ণিঝড় রিমাল দেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হানার বিষয়ে আবহাওয়া সংবাদ সম্পর্কে অবহিত হয়ে পরীক্ষার্থীদের নিরাপত্তার কথা ভেবে জাতীয় বিশ্ববিদ্যালয় গত ২৬ মে অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা স্থগিত করে। এ বিজ্ঞপ্তি সব গণমাধ্যমে প্রকাশিত হয়। কিন্তু সাইবার অপরাধীদের এক সংঘবদ্ধ চক্র বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ও সুনাম ক্ষুণ্ন করার হীন প্রয়াসে সামাজিক যোগাযোগমাধ্যমে সংবাদ বিজ্ঞপ্তিটি বিকৃত করে অপপ্রচার চালিয়েছে। যার সঙ্গে বিশ্ববিদ্যালয়ের কোনো সংশ্লিষ্টতা নেই।

‘পরীক্ষার কারণে ঘূর্ণিঝড় স্থগিত’র ভুয়া বিজ্ঞপ্তি, থানায় জিডি

আরও পড়ুন

প্রতারণামূলক এমন সংবাদ বিজ্ঞপ্তির বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় আইনগত পদক্ষেপ নিয়েছে। পাশাপাশি এ বিষয়ে প্রতিবাদ জানিয়ে এরই মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় বিজ্ঞপ্তিও দিয়েছে, যা বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয় মানচিত্রসম প্রতিষ্ঠান উল্লেখ করে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, দেশের উচ্চশিক্ষার ৭০ শতাংশ শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেন। প্রতিষ্ঠানটির ৩৫ লাখেরও বেশি শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রম ও ভবিষ্যতের কথা ভেবে কেউ যেন ক্ষতিকর ও অবমাননাকর কার্যক্রম না করে সেজন্য সবাইকে অনুরোধ করা হলো।

একই সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সব তথ্যের জন্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট www.nu.ac.bd অনুসরণ করতে আহ্বান জানানো হয়েছে।

এএএইচ/কেএসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।