একুশে ফেব্রুয়ারি নিয়ে পোস্ট, নিটার শিক্ষককে অব্যাহতি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩১ পিএম, ২০ মার্চ ২০২৪

জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইনস্টিটিউটের (নিটার) টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক বুরহান উদ্দিনকে একাডেমিক ও প্রশাসনিক সব কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। একুশে ফেব্রুয়ারিতে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ নিয়ে লেখা পোস্ট ফেসবুকে শেয়ার করায় তাকে এ শাস্তি দেওয়া হয়।

নিটার রেজিস্টার আহমেদ ইকবাল রেজার সই কর চিঠিতে তাকে অব্যাহতির বিষয়টি জানানো হয়। গত ৫ মার্চ এ চিঠি ইস্যু করা হলেও বিষয়টি প্রকাশ্যে আসে বুধবার (২০ মার্চ)।

চিঠিতে উল্লেখ করা হয়, গত ২০ ফেব্রুয়ারি আপনার ব্যক্তিগত ফেসবুক আইডিতে ২১ ফেব্রুয়ারিতে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণকে কেন্দ্র করে একটি পোস্ট কপি করে নিজের টাইমলাইনে শেয়ার করেন, যা ধর্মীয় উসকানিমূলক এবং ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার শামিল বলে প্রতীয়মান। এরূপ কর্মকাণ্ডের ফলে ইনস্টিটিউটের সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীদের মধ্যে অসন্তোষের সৃষ্টি হয়। একজন সিনিয়র শিক্ষক হিসেবে আপনার এরূপ কর্মকাণ্ড কোনোভাবেই কাম্য নয়।

এতে আরও বলা হয়েছে, বিষয়টির গুরুত্ব বিবেচনায় ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত কো-অর্ডিনেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (সিঅ্যান্ডডি) কমিটির ৩০তম সভার সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আপনার ওপর অর্পিত সব ধরনের একাডেমিক ও প্রশাসনিক দায়িত্ব হতে অব্যাহতি দেওয়া হলো।

জানতে চাইলে নিটারের প্রক্টর মোহাম্মদ ফতেহ আলী খান পন্নি বলেন, শিক্ষার্থীদের একটিপক্ষের দাবির পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমানে তার শেয়ার করা ফেসবুক পোস্ট নিয়ে তদন্ত চলছে। বিষয়টি প্রশাসনের এটা কোনো স্থায়ী সিদ্ধান্ত নয়। তদন্ত চলাকালে তাকে একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে বিরত থাকতে বলা হয়েছে।

এএএইচ/এমএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।